• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

এবার ইউক্রেনকে সরাসরি আল্টিমেটাম দিয়েছে রাশিয়া

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২  

Find us in facebook

Find us in facebook

যুদ্ধ বন্ধে আলোচনার ব্যাপারে পুতিনের আশাবাদ ব্যক্তের পর এবার ইউক্রেনকে সরাসরি আল্টিমেটাম দিয়েছে রাশিয়া। দেশটি জানিয়েছে, প্রস্তাব না মানলে রুশ সেনাবাহিনীই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।
সোমবার (২৭ ডিসেম্বর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ইউক্রেনের প্রতি আল্টিমেটাম দেন।

তিনি বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বেসামরিকীকরণ ও নাৎসিবাদমুক্ত করতে প্রস্তাব দিয়েছি আমরা।’

এসব এলাকায় রাশিয়ার জন্য যা হুমকিস্বরূপ, তা দূর করতেই এই পদক্ষেপ দরকার বলে মনে করেন তিনি।

লাভরভ বলেন, কথা খুব সহজ। নিজেদের ভালোর জন্য ইউক্রেনকে প্রস্তাব মেনে নিতে হবে, তা না হলে এই ইস্যুতে রাশিয়ার সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষাবাহিনী গতকাল সোমবার দাবি করেছে, দেশটির দক্ষিণাঞ্চলে অ্যাঙ্গেলস বোমারু বিমানঘাঁটিতে ইউক্রেনের ছোড়া একটি ড্রোনের আঘাতে তিনজন নিহত হয়েছেন।

বড়দিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি আলোচনার জন্য প্রস্তুত। তবে পশ্চিমারা এতে সাড়া দেয়নি। এরপর ওই দিনই হামলা বাড়িয়েছে রাশিয়া।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। এরই মধ্যে ১০ মাস পেরিয়ে গেছে এই যুদ্ধের।

দীর্ঘ এই যুদ্ধে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল দখলে নিয়েছে রাশিয়া। তবে ওই অঞ্চলগুলো উদ্ধারে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলোর অস্ত্র ও আর্থিক সহায়তায় যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন।

সূত্র: রয়টার্স

Place your advertisement here
Place your advertisement here