• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নেপালের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শের বাহাদুর দেউবা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জুলাই ২০২১  

Find us in facebook

Find us in facebook

শের বাহাদুর দেউবা নেপালের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন। সোমবার নেপাল সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ দেউবাকে দু’দিনের মধ্যে প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার নির্দেশ দিয়েছে। নেপালের সুপ্রিম কোর্টের কর্মকর্তা দেবেন্দ্র ধাকাল বার্তাসংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়ে বলেন, আদালতের আদেশ অনুযায়ী, মঙ্গলবার বিকেল ৫ টার মধ্যে শের বাহাদুর দিউবাকে প্রধানমন্ত্রীর দপ্তরের দায়িত্ব নিতে হবে এবং আগামী সাত দিনের মধ্যে একটি নতুন সরকার গঠন করতে হবে।

দেউবাকে প্রধানমন্ত্রী করতে চেয়ে রাষ্ট্রপতির কাছে ১৪৯ জন সাংসদের একটি পিটিশন পাঠানো হয়েছিল। সেখানে নেপাল কংগ্রেসের নেতা দেউবাকেই সমর্থন করেছিলেন অধিকাংশ সংসদ সদস্য। সেই পিটিশন খারিজ করে ওলিকেই প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালাতে নির্দেশ দেন রাষ্ট্রপতি। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সংসদ সদস্যরা।

এর আগে চারবার প্রধানমন্ত্রী হলেও কোনওবারই পূর্ণ সময়ের জন্য পদে থাকেননি দেউবা। ১৯৯৫ সালের সেপ্টেম্বর মাসে প্রথম নেপালের প্রধানমন্ত্রী হন দেউবা। তবে তাঁর মেয়াদের স্থায়িত্ব ছিল দেড় বছর। এর পর ২০০১ সালের অগাস্ট থেকে ২০০২ সালের অক্টোবর অবধি তিনি দ্বিতীয়বার দেশটির প্রধানমন্ত্রী হন। তৃতীয়বার প্রধানমন্ত্রী হন ২০০৪ সালের জুন মাসে। ১০ মাস পর তাঁকে দায়িত্ব থেকে সরিয়ে দেন রাজা জ্ঞানেন্দ্র শাহ। বারো বছর পর ২০১৭ সালে চতুর্থবার নেপালের প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।

Place your advertisement here
Place your advertisement here