• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নিজের মহাকাশযানে সফল ভ্রমণ, পৃথিবীতে ফিরলেন ব্র্যানসন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ জুলাই ২০২১  

Find us in facebook

Find us in facebook

ভার্জিন গ্যালাকটিক নামে একটি যান মহাকাশের দ্বারপ্রান্তে ভ্রমণের পর নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে। ব্রিটিশ ধনকুবের ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসনকে নিয়ে এটি ভ্রমণে বের হয়েছিল।

জানা গেছে, ভার্জিন গ্যালাকটিক যানটি যুক্তরাষ্ট্রের নিউমেক্সিকোতে অবতরণ করেছে। এক ঘন্টাব্যাপী ছিল সেই যাত্রা। ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে চলেছে ইউনিটি-২২ নামের মহাকাশযানটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ব্র্যানসনকে উদ্ধৃত করে জানিয়েছে, পরীক্ষামূলক এই ভ্রমণের মধ্য দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হবে। 

ব্রানসন আরো বলেন, আগামী বছর বাণিজ্যিকভাবে এ ধরনের পর্যটন শুরুর কথা রয়েছে। তবে মহাশূন্যে বেড়াতে যারা যাবেন, তাদের বেশ অর্থবান হতে হবে বলেও জানিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মহাশূন্যে কয়েক মিনিটের অভিজ্ঞতার জন্য বহু খরচ হবে। প্রতিটি টিকেটের ব্যয় পড়বে প্রায় আড়াই লাখ ডলার। 

জানা গেছে, বিলিওনেয়ার উদ্যোক্তা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস চলতি মাসের শেষের দিকে তার কম্পানির তৈরি রকেটে চড়ে মহাশূন্যে উড়ে যাবেন।

২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার চেষ্টা চালিয়ে আসছেন ব্রানসন। ২০০৭ সালেই এই ভ্রমণ চালুর কথা ছিল। তবে রকেটে প্রাণঘাতী বিস্ফোরণের পর উদ্যোগটি থেমে গিয়েছিল।

জানা গেছে, ব্র্যানসনের সঙ্গে মহাকাশযানে দুই পাইলট ছিলেন। তারা হলেন- ডেভ ম্যাকে এবং মাইকেল মাসুসি। তাদের বাইরে আরো তিন সহযাত্রী ছিলেন। তারা হলেন- বেথ মোসেস, কোলিন বেনেট এবং সিরিশা বানডলা।

Place your advertisement here
Place your advertisement here