• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

আফগানিস্তানের ৮৫ ভাগ এলাকা দখলের দাবি তালেবানদের

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জুলাই ২০২১  

Find us in facebook

Find us in facebook

আফগানিস্তানে ঘাঁটি গেড়ে অন্য কোনো গোষ্ঠীকে প্রতিবেশী দেশে হামলা চালাতে দেবে না বলে জানিয়েছে দেশটির সশস্ত্র গ্রুপ তালেবান। মস্কোতে রাশিয়ার সরকারের সঙ্গে এক বৈঠকের সময় তালেবানের পক্ষে প্রধান আলোচনাকারী কর্মকর্তা শাহাবুদ্দিন দেলাওয়ার একথা জানান। রুশ সরকার তালেবানকে আলোচনার জন্য মস্কোতে আমন্ত্রণ জানিয়েছে। তিনি দাবি করেন, আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা এখন তালেবানের দখলে। তবে নিরপেক্ষ কোনো সূত্র থেকে এই দাবির সত্যতা যাচাই করা যায়নি।

আফগান সরকারের প্রশাসনিক কেন্দ্রগুলোতে হামলা না করার প্রশ্নে যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে তালেবানের কোনো ধরনের চুক্তি হয়নি বলেও শাহাবুদ্দিন দেলাওয়ার দাবি করেন। রুশ সরকার বলছে, তাজিকিস্তানের সঙ্গে সীমান্তের দুই-তৃতীয়াংশ এলাকা এখন তালেবানের নিয়ন্ত্রণে। ওদিকে, পশ্চিম আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা জানিয়েছে, ইরানের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত স্থল বন্দর তালেবানের দখলে চলে গেছে। এই ঘটনাকে আফগান সরকারের প্রতি একটা বড় ধরনের ধাক্কা বলে মনে করা হচ্ছে।

ইরানের একজন কাস্টমস কর্মকর্তা জানিয়েছেন, ইসলাম কালা সীমান্ত বন্দরে সব ধরনের সরকারি কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ইরানের সঙ্গে বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত স্থল বন্দর এই ইসলাম কালা। এই বন্দর থেকে সরকারের প্রতি মাসে দুই কোটি ডলার সমপরিমাণ অর্থ আয় হয়।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই এলাকায় অবস্থানরত নিরাপত্তা বাহিনী বন্দরটি পুনর্দখলের চেষ্টা চালাচ্ছে। গত মাসে তীব্র এক লড়াইয়ের পর তালেবান তাজিকিস্তানের সঙ্গে সীমান্তের প্রধান স্থলবন্দরটিও দখল করে।

Place your advertisement here
Place your advertisement here