• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

মাইগ্রেনের সমস‍্যা কমাতে যে যোগাসন করতে পারেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
মাইগ্রেনের সমস‍্যা নিয়ে ভোগেন যেকোন বয়সের মানুষ। বমি বমি ভাব, মাথা ঘোরার মতো শারীরিক সমস‍্যা তো রয়েছেই। মাইগ্রেনের যন্ত্রণা শুরু হলে সহজে তা যেতে চায় না। অনেকেই দীর্ঘদিন ধরে মাইগ্রেনের ওষুধ খাচ্ছেন। তবুও নিয়ন্ত্রণে থাকে না সমস‍্যা। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়ার পাশাপাশি, মাইগ্রেনের ব‍্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনের উপর। 

সেগুলো হলো: 
বজ্রাসন: এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এ বার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দুইটি উরুর উপর টানটান করে রাখুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসুন। রোজ নিয়ম করে এই আসন করলে মাইগ্রেনের সমস‍্যা নিয়ন্ত্রণে থাকবে।

উষ্ট্রাসন: হাঁটু গেড়ে বসুন। পেছনের দিকে খানিকটা হেলে হাত দুইটি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এরপর মাথা পেছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভেতর দিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বামদিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান। মাইগ্রেনের ব‍্যথা কমাতে নিয়ম করে এই আসনটি করতে পারলে ভালো।

শশাঙ্গাসন: প্রথমে হাঁটু গেড়ে বসুন। তারপর মাথা সামনের দিকে ঝুঁকিয়ে চেষ্টা করুন কপাল দিয়ে হাঁটু ছুঁতে। এ বার হাত দিয়ে দুইপায়ের গোড়ালি ধরুন। স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। তার পর ধীরে ধীরে মাথার তালু মাটিতে ছুঁইয়ে দশ বার গুণে ছেড়ে দিন। প্রথমেই এতখানি না পারলে অভ্যাস করলে ধীরে ধীরে হয়ে যাবে। তবে নিয়মিত করতে হবে।

সূত্র: আনন্দবাজার

Place your advertisement here
Place your advertisement here