• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সর্দি-কাশির সমস্যা কিছুতেই কমছে না?

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

সর্দি-কাশির সমস্যা কিছুতেই কমছে না?                             
শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে বেড়ে যায় খুসখুসে কাশি। বার বার জ্বর অনুভব হয়। সঙ্গে সর্দি, হাঁচি, কাশি তো আছেই। ঠান্ডা লাগা ছোঁয়াচে নয়। কিন্তু বাড়ির এক জনের হলে বাকিদেরও ভোগান্তি শুরু হয়ে যায়। 

আশপাশে সবার মুখে শুধু জ্বর, সর্দিকাশির গল্প। তার উপর চিনের করোনা পরিস্থিতি নতুন করে চিন্তা বাড়াচ্ছে। আবার করোনা হানা দিতে চলেছে কি না, তা নিয়েও আশঙ্কা বাড়ছে। ঠান্ডা লাগলেই অনেকেরই মনে হচ্ছে করোনা হলো না তো!গলাব্যথা, নাকবন্ধ, হালকা জ্বরে অনেকেই ভুগছেন। চিকিৎসকরা করোনা নিয়ে আতঙ্কিত হতে বারণ করছেন।

ঠান্ডা লেগেছে মানেই তা করোনা, ব্যাপারটি এমন নয়। সব জ্বর, কাশির কারণ কোভিড নয়। তেমনই ঠান্ডা লাগলেও তা গুরুত্ব না দেওয়ার কোনো মানেই নেই। ঠান্ডা লাগা এড়িয়ে যাওয়া মানেই আরো বেশি করে সমস্যাকে ডেকে আনা। তাই কোনো কারণে ঠান্ডা লাগলে এবং উপসর্গ দেখা দিতে শুরু করলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। আসলে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণেই ঘন ঘন ঠান্ডা লাগার সমস্যা দেখা দেয়। তাই সবার আগে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপরে জোর দিন। তার জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া একটি পানীয়ের উপর। 
কীভাবে বানাবেন সেই পানীয়?

একটি পাত্রে এক কাপ পরিমাণ পানি নিয়ে নিন। তাতে আধ কাপ পরিমাণ আদা গুঁড়া মিশিয়ে ফুটিয়ে নিন। জ্বর জ্বর ভাব এলে সারা দিন এই পানীয়টি একটু একটু করে খেতে থাকুন। দ্রুত চাঙ্গা হয়ে উঠবেন। ঠান্ডা লাগা কমানো ছাড়াও এই পানীয় হজম ক্ষমতা বাড়াতেও দারুণ সাহায্য করে। শীতকালে সুস্থ থাকতে আপনার সঙ্গী হতে পারে এই পানীয়।

সূত্র: আনন্দবাজার

Place your advertisement here
Place your advertisement here