• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী: ফাদার অব দ্যা ইঞ্জিনিয়ার্স

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশের ক্ষণজন্মা পুরুষ, সততার উজ্জ্বল দৃষ্টান্ত, প্রচণ্ড মেধাবী ও দেশপ্রেমিক সন্তান প্রকৌশলী ড. জামিলুর রেজা চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ।

তিনি ছিলেন একাধারে বাংলাদেশের একজন খ্যাতনামা প্রকৌশলী, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী, তথ্য-প্রযুক্তিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা।

জামিলুর রেজা চৌধুরীর জন্ম ১৯৪৩ সালে সিলেটে। তিনি সেন্ট গ্রেগরিজ স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর তদানীন্তন আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ বা এখনকার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৩ সালে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস করেন। 

২০০১ সাল পর্যন্ত তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালে ড. জামিলুর রেজা চৌধুরী একুশে পদক পান।

পেশাগত দায়িত্বের বাইরে আর্থকোয়েক সোসাইটি, পরিবেশ আন্দোলন বাপা এবং গণিত অলিম্পিয়াডের মতো বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

এছাড়া বিভিন্ন সময় সরকারের বিভিন্ন দায়িত্ব যেমন— বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনের সফটওয়্যার রফতানি এবং আইটি সার্ভিস রফতানি-সংক্রান্ত টাস্ক ফোর্সের চেয়ারম্যান ছিলেন। তিনি প্রধানমন্ত্রীর আইসিটি টাস্কফোর্সের একজন সদস্য ছিলেন।

বাংলাদেশের স্বাধীনতার পরবর্তী যত বড় বড় অবকাঠামো নির্মিত হয়েছে, প্রতিটির সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে। যমুনা এবং পদ্মাসেতু নির্মাণের প্রক্রিয়ার সঙ্গেও ড. জামিলুর রেজা চৌধুরী ওতপ্রোতভাবে জড়িত ছিলেন।

২০১৮ সালে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়। সর্বশেষ তিনি এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০২০ সালের এই দিনে তার মৃত্যু হয়।

Place your advertisement here
Place your advertisement here