• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

সালতামামি: যেমন ছিল বেরোবির ২০২২

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

সদ্য বিদায় নিয়েছে ২০২২। বিদায়ী বছরে নানাভাবে আলোচিত ছিল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ক্যাম্পাস। ২০২২ সালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আলোচিত ঘটনাগুলো তুলে ধরা হলো সালতামামির এই আয়োজনে।

‘সেশনজট নিরসন’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক হাসিবুর রশিদ বেরোবি উপাচার্য হিসেবে যোগদানের পরে তিনি বিশ্ববিদ্যালয়ের সমস্যাগুলো সমাধানের চেষ্টা করেন। 

শিক্ষার্থীদের আবাসিক সংকট, ক্লাসরুমের সংকটসহ নানা সংকট জর্জরিত থাকলেও শিক্ষার্থীদের প্রধান সমস্যা সেশনজট। তাই, সেমিস্টার ছয় মাসের জায়গায় কমিয়ে চার মাসে নিয়ে আসেন। উপাচার্যের দূরদর্শিতার ফলে প্রায় একবছরের মধ্যে সেশনজটের ভয়াল থাবা থেকে রক্ষা পায় শিক্ষার্থীরা। 

বেরোবির প্রধান ফটক নির্মাণ কাজের উদ্বোধন 

শিক্ষার্থীদের আবেগের জায়গা তাদের বিশ্ববিদ্যালয়ে কোনো মূল ফটক ছিল না। শিক্ষার্থীদের দাবির প্রতি সম্মান জানিয়ে, গত ৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশিদ ফলক উন্মোচনের মাধ্যমে প্রধান ফটক নির্মাণ কার্যক্রমের উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক নির্মাণে আর্কিটেকচারাল ডিজাইন চূড়ান্ত হলে স্থপতি আব্দুল্লাহ সাদ সিদ্দিক চুক্তিপত্রে স্বাক্ষর করেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্যের অনুমোদনক্রমে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

‘ধর্ম অবমাননা বেরোবি শিক্ষার্থী আটক’

ইসলাম নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপত্তিকর মন্তব্য করায় বেরোবি এক শিক্ষার্থীকে আটক করেছে রংপুর মেট্রোপলিটন তাজহাট থানা পুলিশ। আটক সুজন পাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১৩ ব্যাচের প্রথম বর্ষের শিক্ষার্থী। তিনি দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার চমৎকার পালের ছেলে। চলতি বছরের পোষ্ট করার একদিন পর গত ২৪ সেপ্টেম্বর ভোররাতে ঐ শিক্ষার্থীকে তার নিজ বাড়ি থেকে আটক করা হয়েছিল।

‘প্রাণ ফিরে পেয়েছে বেরোবি ছাত্রলীগ’

রাস্তায় শতশত মানুষের অপেক্ষা, নেতা কখন আসবে বীর দর্পে। তাকে অভিনন্দন জানানোর যেন তর সইছে না কর্মীদের। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শাখা ছাত্রলীগের সদ্য ঘোষিত নেতৃবৃন্দদের বরণ করে নিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এভাবেই অপেক্ষারত ছিল শতশত কর্মী।

গত ৫ আগস্ট সন্ধ্যা ৭টার দিকে বেরোবির নবগঠিত ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম এসে ক্যাম্পাস পৌঁছান। তাদেরকে সাদরে বরণ করে নেয় অন্যান্য নেতাকর্মীরা। এ সময় ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মুখরিত হয় ক্যাম্পাস। নতুন কমিটির মাধ্যমে সংগঠনটি প্রাণ ফিরে পেয়েছে।

‘বাসের তেল চুরি’

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বাস থেকে তেল চুরির ঘটনায় তিন কর্মচারী বরখাস্ত হয়। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের বাসচালক আজিজুর রহমান ও উবাদুল ইসলাম এবং চালকের সহকারী মিলন কুমার দাস।

গত ১৬ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের বাস থেকে ২৭লিটার তেল চুরি করে স্থানীয় একটি দোকানে বিক্রির জন্য নিয়ে যান অভিযুক্তরা। এ সময় সন্দেহ হলে ঘটনাস্থলে থাকা টহল পুলিশ তাদের আটক করে জিজ্ঞাসাবাদ করে। পরে বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানানো হয়। 

‘অবৈধভাবে উৎসব ভাতা ফেরত দিলেন বেরোবি রেজিস্ট্রার’

চুক্তিভিত্তিক নিয়োগের শর্ত ভঙ্গ করে অবৈধভাবে বকেয়াসহ গত দুই ঈদের উৎসব ভাতা উত্তোলনের পর চাপের মুখে তা ফেরত দিয়েছেন রেজিস্টার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী।

চলতি বছরের জুন মাসে দুই ঈদের উৎসব ভাতা বাবদ এক লাখ ৪৮ হাজার ৮০০ টাকা উত্তোলন করেন প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী। উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. মো. হাসিবুর রশিদের সাক্ষরে তাকে উক্ত টাকা দেওয়া হয়েছিল।

বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা এবং বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে এটির ব্যাখ্যা চেয়ে ৩ জুলাই উপাচার্যকে চিঠি দেয় বিশ্ববিদ্যালয় মুঞ্জরী কমিশন। সমালোচনার মুখে উৎসব ভাতার প্রায় ১ লাখ টাকা বিশ্ববিদ্যালয় ফান্ডে জমা দেয় বেরোবি রেজিস্ট্রার। 

‘বেরোবি ভর্তি জালিয়াতি চক্রের মূল হোতা গ্রেফতার’

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে- এমন তথ্য পায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার পুলিশ সেন্টারের নিয়মিত অনলাইন মনিটরিং টিম। টিম জানতে পারে সামাজিক যোগাযোগ মাধ্যমে জালিয়াতি করে ভর্তির প্রলোভন দিয়ে যাচ্ছে একটি অসাধু চক্র। বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিষয়ে ভুয়া তথ্য সরবরাহ করে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থও হাতিয়ে নিচ্ছে তারা।

জানা যায়, একটি ফেসবুক গ্রুপ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ম্যাসেজ শেয়ার করা হয়। ঐ বার্তায় বলা হয়, ‘যারা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চান্স পায়নি, তাদের চান্স পেয়ে দেব। এতে খরচ হবে ২০ হাজার টাকা। অগ্রিম পেমেন্ট করতে হবে ৮৫০ টাকা।’ একই গ্রুপ থেকে আরেকটি বার্তা শেয়ার করা হয়। সেখানে লেখা ছিল, ‘যারা রেজাল্ট চেঞ্জ করার জন্য ৮৫০ টাকা দিয়েছেন তাদের রেজাল্ট চেঞ্জ হয়েছে। বিকেল ৫টার সময় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজাল্ট পাবেন। বাকি টাকা ভর্তির পর দেবেন।’

সিআইডি সাইবার টিম এ ব্যাপারে তৎপর হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে। অনুসন্ধান চালানো হয় বেশ কয়েকদিন। অবশেষে প্রতারক চক্রকে শনাক্ত করে সিআইডি।

Place your advertisement here
Place your advertisement here