• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

হাবিপ্রবিতে করলার নতুন দুটি জাতের উদ্ভাবন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

দিনাজপুরের হাজী মােহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) করলার নতুন দুটি জাতের উদ্ভাবন হয়েছে।জাত দুটির নাম দেওয়া হয়েছে এইচএসটিইউ-১ ও এইচএসটিইউ-২। কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের পিএইচডি গবেষক ফররুখ আহমেদের গবেষণায় এবং প্রফেসর ড. মো. হাসানুজ্জামান তত্ত্বাবধানে করলার নতুন জাত দুটি উদ্ভাবন করা হয়েছে। 

উদ্ভাবিত করলার জাতগুলো ৪২ দিনে ফলন দিবে যেখানে অন্যান্য করলার ফলন আসতে ৪৬ দিন লাগে। এছাড়াও করলার গায়ে দাগ বা কাটার পরিমাণ তুলনামূলক কম হওয়ায় পরিবহনে সুবিধা রয়েছে। একর প্রতি জমিতে ফলন ১১.২ টন যা আগের তুলনায় ১.২ টন বেশি। প্রতিটি করলার দৈর্ঘ্য ২৭ সেমি এবং ওজন ২৬০ গ্রাম যা অন্যান্য জাতের তুলনায় বেশি।

গবেষণার তত্ত্বাবধায়ক প্রফেসর ড. হাসানুজ্জামান বলেন, 'বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান দ্রুত বিশ্ববিদ্যালয়ে গবেষণাকার্য সমৃদ্ধ করার প্রত্যয়ে জিন ব্যাংক এবং প্রযুক্তি গ্রাম প্রতিষ্ঠার আশ্বাস দেন। এছাড়া কৃষি গবেষণা মাঠের উন্নয়ন, পাবলিক-প্রাইভেট নীতিমালা গ্রহণের বিষয়েও গুরুত্ব আরোপ করেন।'

তিনি আরও বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষিবান্ধব সরকার। তাই বাংলাদেশ এখন কৃষিক্ষেত্রে বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।'

উল্লেখ্য, কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রফেসর ড. মো. হাসানুজ্জামানের তত্ত্বাবধানে এর আগেও মিষ্টি কুমড়ার দুটি জাত (হাজী ও দানেশ) উদ্ভাবিত হয়েছে। এছাড়া আরও একটি করলার জাত এবং গমের জাত উদ্ভাবনের কাজ চলমান রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here