• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

ফের বইছে তাপপ্রবাহ, গরম বাড়ার পূর্বাভাস

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ মে ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বৃষ্টি কমে আবারো বাড়তে শুরু করেছে তাপমাত্রা। আজ সন্ধ্যার মধ্যে ১০ অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া দিনের তাপমাত্রা বাড়বে বলে জানানো হয়েছে।

শনিবার সকালে আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ অঞ্চল ছিল বৃষ্টিহীন। 

দেশের ৪৪টি আবহাওয়া স্টেশনের মধ্যে ৩৩টিতেই কোনো বৃষ্টিপাত রেকর্ড হয়নি। এ সময়ে সবেচেয়ে বেশি ৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। তবে এ সময়ে ঢাকায় কোনো বৃষ্টি হয়নি, চট্টগ্রাম বিভাগও ছিল বৃষ্টিহীন। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চার জেলায় শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ।

গত ২৪ ঘণ্টায় বৃষ্টি না থাকায় ঢাকায় গরম বাড়ছে। শনিবার সকাল থেকে ঢাকার আকাশে কিছুটা মেঘ আছে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানান, শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

খুলনা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, এ তাপপ্রবাহ অব্যাহত হতে পারে।

আগামী তিনদিনে আবহাওয়া পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানান আব্দুল হামিদ মিয়া।

শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here