• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

Find us in facebook

২৬ মার্চের ঘটনা বাসন্তীকে জাল পরানোর মতোই: তথ্যমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, গত ২৬ মার্চে প্রথম আলোর অনলাইন কিংবা ফেসবুক পেজে যে সংবাদ প্রকাশিত হয়েছে, অনেকে বলছেন তা বাসন্তীকে জাল পরিয়ে সংবাদ পরিবেশনের মতো কিংবা একই ধরনের ঘটনা। আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনটাই দেখেছি। এই ঘটনাকে বাসন্তীকে জাল পরিয়ে সংবাদ পরিবেশনের সঙ্গে তুলনা করা হচ্ছে। বিষয়টি রাষ্ট্র, সমাজ ও স্বাধীনতাবিরোধী। সর্বমহলের মতে, এ ধরনের সংবাদ পরিবেশন একটি ডিজিটাল অপরাধ।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘সংবাদপত্রে বিজ্ঞাপনে বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তারের ঘটনায় বিএনপির প্রতিক্রিয়ার বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার আগে বাসন্তীর গায়ে কাপড় না দিয়ে জাল পরিয়ে ছবি তুলে সেটি প্রকাশ করা হয়েছে। তখন জালের দাম কিন্তু কাপড়ের দামের চেয়ে বেশি ছিল। এখনো একটা জালের দাম কাপড়ের দামের চেয়ে বেশি। ইচ্ছাকৃতভাবে বাসন্তীর গায়ে জাল পরিয়ে ছবি তুলে সেটি প্রকাশ করা হয়েছিল, তখন সেটি সংবাদ হয়েছে। ২৬ মার্চের ঘটনা বাসন্তীকে জাল পরানোর মতোই।

তিনি বলেন, অপরাধ আর সাংবাদিকতা এক জিনিস নয়। কোনো সাংবাদিক যদি অপরাধ করেন তার কি শাস্তি হবে না? কেউ যদি অপসাংবাদিকতা করে স্বাধীনতাকে কটাক্ষ করেন তার কি শাস্তি হবে না? এখানে একটি ছেলের হাতে দশ টাকা ধরিয়ে দিয়ে চাইল্ড এক্সপ্লোটেশন (শিশু নিগ্রহ) হয়েছে। ক্লিয়ারলি দেয়ার ইজ চাইল্ড এক্সক্লোটেশন...এমনটা করে যদি এ ঘটনা ঘটানো হয় সেটার কি বিচার হবে না? আমরা কেউ কি বিচার ও আইনের ঊর্ধ্বে? 

বাংলাদেশে মত প্রকাশের যে স্বাধীনতা রয়েছে, সেটি অনেক উন্নয়নশীল দেশেও নেই বলে মন্তব্য করেন তিনি। ডিজিটাল নিরাপত্তা আইন সবার জন্য জানিয়ে তিনি আরও বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে এই আইনের মতো আইন করা হয়েছে। 

এসব ঘটনার ব্যাপারে ব্যবস্থা নিতে তো প্রেস কাউন্সিল আছে? সাংবাদিকদের এ প্রশ্নে হাছান মাহমুদ বলেন, অনলাইন ভার্সন প্রেস কাউন্সিলের অধীনে আসেনি। প্রেস কাউন্সিলের তিরস্কার করা ছাড়া আর কোনো ক্ষমতা নেই। তাকে যখন গ্রেপ্তার করা হয় তার আগেই কিন্তু মামলা দায়ের হয়েছে। মামলা হওয়ার পরেই তাকে গ্রেপ্তার করা হয় ও তাকে ২৪ ঘণ্টার মধ্যে আদালতে তোলা হয়েছে। এখন প্রথম আলো আদালতে সেই (সংবাদের ব্যাপারে) ব্যাখ্যা দেবে। আদালত সেটার বিচার করবেন।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২৬ মার্চে অনলাইনে যে সংবাদটি প্রকাশিত হয়েছে এটি অবশ্যই রাষ্ট্রের ভিত্তিমূলে আঘাত হেনেছে। এর মাধ্যমে স্বাধীনতা দিবসের দিন স্মৃতিসৌধে স্বাধীনতাকে কটাক্ষ করা হয়েছে। জাতীয় স্মৃতিসৌধ আমাদের স্বাধীনতার প্রতীক। সেখানে একটা ছেলেকে ১০ টাকা দিয়ে ফুসলিয়ে তাকে দিয়ে কথা বলানোর চেষ্টা করা হয়েছে। সে যেটা বলেনি সেটি প্রচার করা হয়েছে। এটি ঠিক হয়নি বিধায় তারা সংবাদটি সরিয়ে নিয়েছে। সুতরাং এখানে অবশ্যই রাষ্ট্রের মূলভিত্তি মূলে আঘাত করা হয়েছে।

ওই সাংবাদিককে গ্রেপ্তারের দিন রাত ২টায় মামলা দায়ের হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, সোয়া চারটায় (ভোর) তাকে গ্রেপ্তার করা হয়েছে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মামলা দায়ের হওয়ার পর তাকে গ্রেপ্তার করা হয়েছে। তুলে নেওয়া আর গ্রেপ্তার করার মধ্যে পার্থক্য আছে। কাউকে অপরাধবিহীনভাবে যদি কেউ নিয়ে যায় সেটি হচ্ছে তুলে নেওয়া। আর কেউ অপরাধ করছে, তার বিরুদ্ধে মামলা হয়েছে- এসব সুনির্দিষ্ট অভিযোগে কাউকে নিয়ে গেলে সেটি হচ্ছে গ্রেপ্তার করা। সুতরাং তাকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রথম আলোর সাংবাদিককে গ্রেপ্তারের পর বিষয়টি সবাইকে জানালে ভালো হতো বলেও মনে করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, আমি এ ব্যাপারে একমত যে তাকে গ্রেপ্তার করার পর গ্রেপ্তারের বিষয়টি বললে ভালো হতো।

Place your advertisement here
Place your advertisement here