• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

বাংলাদেশের কাছে শুকনো খাবার, ওষুধ, শীতের কাপড় চেয়েছে তুরস্ক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

    
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক বাংলাদেশের কাছে শুকনো খাবার, ওষুধ ও শীতের কাপড়সহ পণ্য-সহায়তা চেয়েছে। তবে দেশটি কোনো নগদ অর্থ সহায়তা নেবে না। ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ কথা বলেন। দেশটির পক্ষে টার্কিশ কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনশন এজেন্সি (টিকা) এসব পণ্য-সহায়তা গ্রহণ করে তুরস্কে পাঠাবে। 

নগদ সহায়তা পাওয়া অর্থ পাঠাতে জটিলতা তৈরি হতে পারে এমন আশঙ্কায় কোনো আর্থিক সহায়তা নেওয়া হবে না বলে রাষ্ট্রদূত জানান। ভূমিকম্পের পর বাংলাদেশ দ্রুত উদ্ধারকারী ও চিকিৎসক দল পাঠানোয় এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখাসহ রাষ্ট্রীয় শোক প্রকাশ করায় রাষ্ট্রদূত কৃতজ্ঞতা প্রকাশ করেন। রাষ্ট্রদূত বলেন, ভূমিকম্পে প্রায় ছয় হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। নিখোঁজ স্বজনদের সহায়তার জন্য মানুষ ধ্বংসস্তূপের ওপর বসে আছেন। 

নিখোঁজ রয়েছেন ঢাকায় তুরস্কের সাবেক রাষ্ট্রদূত
বাংলাদেশে নিযুক্ত তুরস্কের সাবেক রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক দেশটিতে ভূমিকম্পের পর থেকে নিখোঁজ রয়েছেন। ঢাকায় দেশটির বর্তমান রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান সংবাদ সম্মেলনে এ কথা জানান। ডেভরিম ওজতুর্ক তুরস্কের দক্ষিণাঞ্চলে আনাতলিয়ায় পররাষ্ট্র দপ্তরের আঞ্চলিক অফিসে কাজ করতেন। ভূমিকম্পের পর থেকে তাঁর কোনো খোঁজ মিলছে না বলে মুস্তাফা তুরান জানান। ডেভরিম ওজতুর্ক ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ঢাকায় নিজ দেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। 

২১ বাংলাদেশি আঙ্কারায়, ২ জন হাসপাতালে
তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে ২১ বাংলাদেশিকে উদ্ধার করে রাজধানী আঙ্কারায় সরিয়ে নিয়েছে সে দেশে বাংলাদেশ দূতাবাস। এর মধ্যে দুজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন গতকাল বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে এ কথা জানান। ২২ জনকে আঙ্কারায় সরিয়ে আনার কথা থাকলেও এক জন শেষ মুহূর্তে উপদ্রুত এলাকায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। যাঁদের সরিয়ে আনা হয়েছে, তাঁদের আঙ্কারায় বসবাসরত বাংলাদেশিদের বাসায় থাকার ব্যবস্থা করা হয়েছে বলে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত মো. রফিকুল ইসলাম মন্ত্রণালয়কে জানিয়েছেন।

Place your advertisement here
Place your advertisement here