• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

বাংলাদেশ-বতসোয়ানার মধ্যে দুই সমঝোতা-চুক্তি সই

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
বাংলাদেশ ও বতসোয়ানার মধ্যে দুটি সমঝোতা-চুক্তি সই করা হয়েছে। শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, এ দুই চুক্তির মধ্যে একটি কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত চুক্তি। আর  অপরটি দ্বিপাক্ষিক রাজনৈতিক পরামর্শ সভা সংক্রান্ত সমঝোতা স্মারক।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বতসোয়ানার রাজধানী গ্যাবোরোনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী লেমোগাং কোয়াপের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তারা এ চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।

বতসোয়ানার পররাষ্ট্রমন্ত্রী প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলকে বতসোয়ানায় স্বাগত জানান। এ সফরকে সম্পর্ক জোরদার করার পারস্পরিক সদিচ্ছার প্রতীক হিসেবেও তিনি অভিহিত করেন।

এসময় তিনি বলেন, বতসোয়ানা এবং বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে অভিজ্ঞতা ভাগ করে নিতে পারে। দু’দেশ সহযোগিতার সুনির্দিষ্ট ক্ষেত্রগুলি চিহ্নিত করতে পারে।

বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে লেমোগাং কোয়াপ বলেন, উভয় পক্ষই জাতিসংঘ এবং কমনওয়েলথের মতো আন্তর্জাতিক প্ল্যাটফর্মে একে অপরকে সহযোগিতা করছে। তিনি অদূর ভবিষ্যতে বাংলাদেশ সফরের ইচ্ছাও প্রকাশ  করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের বতসোয়ানা সফরে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বতসোয়ানার সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাংলাদেশের গভীর আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন।

গত এক দশকে বাংলাদেশে যে অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়ন হয়েছে, সে সম্পর্কে বতসোয়ানা প্রতিনিধিদলকে অবহিত করে শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত হওয়ার আকাঙ্খা করেছে এবং সন্তোষজনক অগ্রগতিতে রয়েছে।

উল্লেখ্য, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রথম বারের মতো আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক সফরে দু’দিনের সফরে বতসোয়ানায় রয়েছেন।

Place your advertisement here
Place your advertisement here