• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

যুক্তরাষ্ট্রে পুরস্কার বিজয়ীদের সংবর্ধনা দিলেন মার্কিন রাষ্ট্রদূত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

পরিবেশ, সুশাসন ও মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য দুই বছরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের পুরস্কার বিজয়ী পাঁচ বাংলাদেশিকে ঢাকায় সংবর্ধনা দিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস।

পুরস্কার বিজয়ী বাংলাদেশিদের মধ্যে রয়েছেন- সৈয়দা রিজওয়ানা হাসান, মোহাম্মদ তরিকুল ইসলাম, রোজিনা ইসলাম, মোহাম্মদ নূর খান ‘লিটন’ এবং মিনহাজ চৌধুরী। বুধবার এক আয়োজনের মাধ্যমে তাদের সংবর্ধনা দেওয়া হয়। 

অনুষ্ঠানে রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ঠিক কাজটি করার জন্য সাহস ও নিষ্ঠার সঙ্গে লড়াই করেছেন এমন ব্যক্তিদের সঙ্গে একত্রিতভাবে এই বিজয় উদযাপন করতে পারা আমার জন্য সম্মানের।

পুরস্কার বিজয়ীরা হলেন-

রিজওয়ানা হাসান: পরিবেশ ও মানবাধিকারের সুরক্ষায় সক্রিয় অংশগ্রহণ ও আন্দোলনের জন্য ২০২২ সালের ইন্টারন্যাশনাল উইমেন অফ কারেজ অ্যাওয়ার্ড বিজয়ী হয়েছেন সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি একজন পরিবেশ আইনজীবী যিনি দুই দশকেরও বেশি সময় ধরে পরিবেশ সুরক্ষায় সক্রিয়ভাবে যুক্ত থেকে বন উজাড়, দূষণ, অনিয়ন্ত্রিত জাহাজ ভাঙ্গা এবং অবৈধ ভূমি উন্নয়নের বিরুদ্ধে মামলা করে জিতেছেন।

মোহাম্মদ তরিকুল ইসলাম: ২০২২ সালের ট্রাফিকিং ইন পারসনস রিপোর্ট হিরো স্বীকৃতি পেয়েছেন তিনি। জাস্টিস অ্যান্ড কেয়ার -এর কান্ট্রি ডিরেক্টর হিসাবে তরিকুল ইসলাম মানব পাচারের শিকার ব্যক্তিদের পক্ষে কথা বলেন। তিনি মানব পাচারের ঘটনা তদন্ত করা ও পাচারকারীদের বিচার করার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সামর্থ্য বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।

রোজিনা ইসলাম: ২০২২ সালের অ্যান্টি-করাপশন চ্যাম্পিয়ন নির্বাচিত হয়েছেন তিনি। একজন সাংবাদিক হিসেবে রোজিনা ইসলাম বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাতে মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতি বিষয়ে সংবাদপত্রে তার অনুসন্ধানমূলক প্রতিবেদন প্রকাশ করার সাহস ও দৃঢ়তা দেখিয়েছেন।

মোহাম্মদ নূর খান ( লিটন): তিনি ২০২৩ সালের হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড জয়ী হয়েছেন। লিটন বাংলাদেশে মানবাধিকার লংঘনের ঘটনা নথিভুক্ত করা ও জবাবদিহিতা তৈরিতে তার দশকব্যাপী লড়াইয়ে অতুলনীয় সাহসিকতা ও একাগ্রতা দেখিয়েছেন।

মিনহাজ চৌধুরী: ড্রিংকওয়েল নামের একটি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা তিনি।  কোম্পানিটি ২০২২ সালে জলবায়ু সহিষ্ণুতা বা অভিঘাতসহনশীলতা বিভাগে ইউএস সেক্রেটারি অব স্টেটের কর্পোরেট অ্যাক্সিলেন্স পুরস্কার জিতেছে। ড্রিংকওয়েল একটি আমেরিকান কোম্পানি যারা ভারত ও বাংলাদেশের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য নিরাপদ খাবার পানি তৈরির প্রযুক্তি সরবরাহ করে থাকে।

Place your advertisement here
Place your advertisement here