• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

Find us in facebook

ছাত্র-ছাত্রীদের রাস্তা পারাপারে সহযোগিতা করার নির্দেশনা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

Find us in facebook

Find us in facebook

দুর্ঘটনা কমাতে শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল দিয়ে ছাত্র-ছাত্রীদের রাস্তা পারাপারে সহযোগিতা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে শিক্ষামন্ত্রণালয়কে প্রয়োজনী ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেন তিনি।

বুধবার সকালে রাজধানীর রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের পাশে আন্ডারপাসসহ কয়েকটি প্রকল্পের উদ্বোধনীতে এসব কথা বলেন।

সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে নির্মিত চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনের শুরুতেই প্রধানমন্ত্রী স্মরণ করেন ২০১৮ সালের ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের সামনের সড়কে বাসচাপায় শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম রাজীবকে। শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম রাজীবের মৃত্যুর পরে নিরাপদ সড়কের দাবিতে দেশজুড়ে আন্দোলন হয়। শিক্ষার্থীদের দাবি মেনে সেখানে একটি আন্ডারপাস করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সাড়ে ৩ বছর পর আজ সেটির উদ্বোধন করা হল।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে আন্ডারপাস নির্মাণের নির্দেশ দেন। সে বছর ১২ অগাস্ট কলেজ প্রাঙ্গনে এক অনুষ্ঠানে ভিত্তিপ্রস্তর স্থাপন করে সবাইকে ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রকল্পের আওতায় বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত আন্ডারপাসটি রাস্তা চালু রেখে ‘অত্যন্ত কষ্ট’ করে তৈরি করতে হয়েছে জানিয়ে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

যদিও বক্সপুশিং পদ্ধতি অত্যন্ত ব্যয়বহুল কিন্তু আমি মনে করি যে সম্পূর্ণ সড়কে চলাচল ব্যবস্থা অব্যাহত রেখে এই বক্সপুশিং এই প্রযুক্তি ব্যবহার করে একটা নতুন দিগন্ত উন্মোচন হল।

মানুষের যাতে কোনো অসুবিধা না হয় সে কথা মাথা রেখে ভবিষ্যতেও দেশের অবকাঠামোগত নির্মাণকাজগুলো সেরে ফেলা হবে বলে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্তহয়ে প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনা লাঘবে ট্রাফিক আইন মানতে পথচারী ও চালকদের দেন নানা পরামর্শ। স্কুলে ছোট থেকেই শিক্ষার্থীদের ট্রাফিক নিয়ম-কানুন শেখানো এবং রাস্তা পারাপারে সহায়তা করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

পাবর্ত্য অঞ্চলের সবচেয়ে দীর্ঘ রাঙ্গামাটি নানিয়ারচরে চেংগী নদীতে ৫০০ মিটার সেতু, কক্সবাজারের বালুখালী-ঘুনধুম সীমান্ত সংযোগসড়কেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এসময় সবাইকে করোনা নিয়ন্ত্রণে মাস্ক পরার অনুরোধ করেন তিনি।

Place your advertisement here
Place your advertisement here