• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

লালমনিরহাটে এক জঙ্গির সাড়ে ২৬ বছর কারাদণ্ড

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ মার্চ ২০২২  

Find us in facebook

Find us in facebook

লালমনিরহাটে তালিম প্রধান নামে এক জঙ্গির সাড়ে ২৬ বছর সশ্রম কারাদণ্ড হয়েছে। বুধবার (২৩ মার্চ) দুপুরে জেলা ও দায়রা জজ (সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুনাল) মো. মিজানুর রহমান এ দণ্ড দেন।

সাজাপ্রাপ্ত জঙ্গি তালিম প্রধান পাটগ্রাম উপজেলার রসুলগঞ্জ এলাকার মৃত মোবারক হোসেনের ছেলে।

লালমনিরহাট আদালত থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম জানান, জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে তালিম প্রধান ও আব্দুস সবুরের বিরুদ্ধে গত ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর পাটগ্রাম থানায় একটি মামলা করা হয়। মামলাটি প্রথম তদন্ত করেন পাটগ্রাম থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) আজমীর হোসেন। দ্বিতীয় তদন্তকারী অফিসার হিসেবে গত ২০১৯ সালের ৩০ জুন আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন রংপুর র‍্যাব ১৩ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) আ ন ম ইমরান খান। দীর্ঘ প্রায় চার বছর পর এ মামলার রায় হলো।

রাষ্ট্রপক্ষের আইনজীবী (পাবলিক প্রসিকিউটর) আকমল হোসেন আহমেদ জানান, অভিযোগপত্রে দুই আসামি গ্রেফতার থাকলেও আব্দুস সবুর জামিনে ছিলেন। আলোচিত এ মামলায় দীর্ঘ শুনানি শেষে বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ (সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুনাল) মো. মিজানুর রহমান অভিযুক্ত তালিম প্রধানের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। রায়ে অভিযুক্ত তালিম প্রধানকে ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী আইনের ৬(২) ই ধারায় ১৪ বছর, একই আইনের ৮ ধারায় ৬ মাস, ৯ ধারায় ৭ বছর ও ১৩ ধারায় ৫ বছর। সব মিলে ২৬ বছর ৬ মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করে আদালত। এ রায়ে সবগুলো সাজা একই সঙ্গে কার্যকর হবে। আসামির হাজতবাসকালীন সময় সাজা থেকে বাদ যাবে।

এ মামলায় জামিনে অপর আসামি আব্দুস সবুরকে মামলা থেকে আদালত বেকসুর খালাস দিয়েছে বলেও জানান তিনি।

Place your advertisement here
Place your advertisement here