• বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৪ জমাদিউস সানি ১৪৪৩

Find us in facebook
সর্বশেষ:
সেবা নিতে এসে কোনো মানুষ যেন হয়রানির শিকার না হন- ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী ‘শীতার্ত মানুষের কষ্ট লাঘবে পদক্ষেপ নিয়েছে সরকার’ দিনাজপুরে বইছে শৈত্যপ্রবাহ ডিমলায় পঞ্চম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ, যুবক আটক বিরলে ট্রাক্টরের ধাক্কায় পল্লি চিকিৎসক নিহত

পরিবেশ দূষণ রোধে পলিথিনমুক্ত হচ্ছে কাঁচাবাজার 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

পরিবেশ দূষণ ও জলাবদ্ধতা থেকে রেহাই পেতে পলিথিন ব্যবহার বন্ধে মাঠে নেমেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এই প্রক্রিয়ার অংশ হিসাবে কাল বুধবার থেকে চট্টগ্রাম নগরীর প্রধান তিনটি কাঁচাবাজার চকবাজার, কাজীর দেউড়ি ও কর্ণফুলী মার্কেটে পলিথিন ব্যবহার বন্ধ ঘোষণা করা হয়েছে। চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী গতকাল সোমবার তিন মার্কেটে আয়োজিত পৃথক সমাবেশে এ ঘোষণা দেন।

মেয়র রেজাউল বলেন, পর্যায়ক্রমে নগরবাসীর সহযোগিতায় অন্য কাঁচাবাজার, দোকানপাটগুলোকে পলিথিনমুক্ত করা হবে। প্রাথমিকভাবে জনসচেতনতা সৃষ্টি, মাইকিং, প্রচারপত্র বিলির মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। পরবর্তী সময়ে পলিথিন বন্ধের নির্দেশ অমান্য করলে জরিমানাসহ কঠোর আইন প্রয়োগের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, চট্টগ্রাম দেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র। কর্ণফুলী নদীর তলদেশে ২০ ফুট স্তরে পলিথিন জমাট বেঁধে থাকায় জাহাজ চলাচলে যেমন বিঘ্ন সৃষ্টি হচ্ছে, তেমনই নদীর নাব্য রক্ষার জন্য যে ড্রেজিং করার প্রয়োজন, তাও সম্ভব হচ্ছে না। কর্ণফুলীকে না বাঁচাতে পারলে চট্টগ্রাম বন্দর অচল হয়ে যাবে এবং এর নেতিবাচক প্রভাব সারা দেশের অর্থনীতিকে পঙ্গু করে দেবে।

চসিক মেয়র আরও বলেন, পলিথিন শুধু জলাবদ্ধতা সৃষ্টি করে না, এর কারণে মাটির উর্বরতা, পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় প্রতিবন্ধকতাসহ বিভিন্ন রোগব্যাধির সৃষ্টি করে। এ কারণে দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র চট্টগ্রামকে পরিবেশবান্ধব নগরী হিসাবে গড়তে, কর্ণফুলী নদী রক্ষার মাধ্যমে বন্দরকে সচল রাখতে এবং জলাবদ্ধতার দুর্ভোগ থেকে নগরবাসীকে পরিত্রাণ পেতে হলে পলিথিন ব্যবহার বন্ধ করে বিকল্প হিসাবে পাট বা কাপড় বা নন ওভেন ফেব্রিক্সের তৈরি ব্যাগ ব্যবহার করতে হবে। সমাবেশে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. নুরুন্নবী এবং চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম বক্তব্য দেন।

Place your advertisement here
Place your advertisement here