• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সার্বিক বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে: মেয়র তাপস 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২১  

Find us in facebook

Find us in facebook

সার্বিক বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণের জন্য নগরীর মাতুয়াইল কেন্দ্রীয় বর্জ্য ডিপোতে একটি মধ্যবর্তী শোধনাগার নির্মাণের পরিকল্পনার পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি, যানবাহন ও যন্ত্রপাতি ক্রয় করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ‘আমরা বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণের লক্ষ্যে অতি আধুনিক যানবাহন ও যন্ত্রপাতি ক্রয় করতে যাচ্ছি। মাতুয়াইল কেন্দ্রীয় বর্জ্য ডিপোতে ৩১ একর জমিতে একটি ইন্টারমিডিয়েট ট্রিটমেন্ট ফ্যাসিলিটি স্থাপনের পরিকল্পনা রয়েছে এবং এরই মধ্যে জমি অধিগ্রহণ করা হয়েছে।

ব্যারিস্টার তাপস বলেন, ডিএসসিসি ইতোমধ্যে ১০ টন এবং ছয় টন বর্জ্য বহন করার ক্ষমতা সম্পন্ন হরিজন্টাল ডিরেকশনাল ড্রিলিং মেশিন এবং কমপ্যাক্টর গাড়ি কেনার প্রক্রিয়া শুরু করেছে।

‘আমরা নিজস্ব অর্থায়নে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে এই অর্থবছরের মধ্যে ৫০ কোটি টাকা ব্যয়ে ৩০টি কমপ্যাক্টর যানবাহন ক্রয় করব, ইতোমধ্যে দরপত্র আহবান করা হয়েছে এবং দরপত্রে অংশগ্রহণকারীদের কাগজপত্র এখন পরীক্ষা-নিরীক্ষা চলছে। এছাড়া বর্জ্য সংগ্রহ এবং পরিবহন বাড়ানোর জন্য ১০০টিরও বেশি কমপ্যাক্টর গাড়ি কেনার পরিকল্পনা রয়েছে, জানান তিনি।

মেয়র বলেন, এর পাশাপাশি ডিএসসিসি খাল থেকে বর্জ্য সংগ্রহের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম যেমন- লং বুম এবং শর্ট বুম কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

‘আমরা এবার খাল থেকে বর্জ্য অপসারণের জন্য উভচর খননকারী এবং হরিজন্টাল ডিরেকশনাল ড্রিলিং মেশিন ব্যবহার করব যা সময় বাঁচাতে সাহায্য করবে’, বলেন তিনি।

কম্প্যাক্টর গাড়ি, হরিজন্টাল ডিরেকশনাল ড্রিলিং মেশিন এবং অন্যান্য সরঞ্জাম ক্রয় করা হলে, ডিএসসিসি অল্প সময়ের মধ্যে বিপুল পরিমাণ বর্জ্য সংগ্রহ করতে সক্ষম হবে বলে তিনি জানান।

ব্যারিস্টার তাপস বলেন, তারা আধুনিক পদ্ধতি অবলম্বন করে বর্জ্য সংগ্রহ করে সরাসরি মাতুয়াইল কেন্দ্রীয় বর্জ্য ডিপোতে নিয়ে যাওয়ার উপর জোর দিয়েছেন।

মেয়র বলেন, তারা মেডিক্যাল বর্জ্য সংগ্রহের কার্যক্রমকে আঞ্চলিক পর্যায়ে সম্প্রসারণ করার কথা ভাবছেন কারণ দিন দিন এগুলো বাড়াছে।

মেয়র জানান, গত বছরের জানুয়ারি থেকে ওয়াসার কাছ থেকে দায়িত্ব নেয়ার পর থেকে তারা ইতোমধ্যে খাল, বক্স-কালভার্ট ও ড্রেন থেকে ৮ লাখ টন বর্জ্য ও পলি সংগ্রহ করেছেন।
সূত্র : বাসস

Place your advertisement here
Place your advertisement here