ব্রেকিং:
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • শনিবার   ০৬ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২১ ১৪২৭

  • || ২২ রজব ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
আরো ৪ কোটি ডোজ টিকা কেনার চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ পঞ্চম ধাপে ভাসানচরে পৌঁছেছেন আরো ১ হাজার ৭৫৯ রোহিঙ্গা সরকারের আশ্রয়ণ প্রকল্প: গাইবান্ধায় ঠিকানা পেল ৫০ সাঁওতাল পরিবার মার্কিন গণমাধ্যমে বাংলাদেশের উন্নতির ভূয়সী প্রশংসা আত্মরক্ষায় মার্শাল আর্ট শিখছে তেঁতুলিয়ার কিশোরীরা

৮-৯ ঘণ্টা টানা বসে কাজ করেও ফিট থাকার ছয় উপায় 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

অনেকেই আছেন যাদেরকে অফিসে প্রতিদিন টানা আট থেকে নয় ঘণ্টা ডেস্কে বসে কাজ করতে হয়। সারা দিন অফিসে বসে কাজ করছেন বলে শরীরে মেদ জমে যাচ্ছে? এভাবে দীর্ঘ সময় ধরে বসে কাজ করার ফলে ব্যায়াম করার সময় হয়ে উঠে না। ফলে দিন দিন শরীরে মেদ বাড়ছে। টানা বসে কাজ করেও ফিট থাকার কয়েকটা সহজ উপায় জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি। তাহলে আসুন জেনে নেয়া যাক টানা বসে কাজ করেও কীভাবে ফিট থাকা যায় সে সম্পর্কে-

না খেয়ে অফিস নয়
সকালে অফিসে যাওয়ার তাড়া যেকোনো চাকরিজীবীদেরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে বাসা থেকে বের হবে না। বেলার দিকে অফিস হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারা দিন খিদে পাওয়ার প্রবণতা কমবে পাশাপাশি সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারা দিন শক্তির ঘাটতি হবে না।

কাজের মধ্যে বিরতি নেয়া
অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর ১০ মিনিটের বিরতি নিতে পারেন। সেই সময় একটু হাঁটুন। অফিস ফ্লোর বা করিডোরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে কথা বলুন।

রাস্তার খাবার এড়িয়ে চলা
অফিসপাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভালো। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝক্কির। তবে মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

ডেস্কে বসেই হালকা ব্যায়াম
চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। আর অফিসে জিম থাকলে তো কথাই নেই!

কাজের ফাঁকে চকলেট নয়, পানি খান
কাজের ফাঁকে চকলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ করুন। ড্রাই ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খান সেগুলোই। আর কাজের মাঝে পানি খেতে ভুলবেন না যেন।

অফিস থেকে ফেরার পথে একটু হাঁটা
অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি থেকে নেমে পড়তে পারেন। এতে হাঁটার অভ্যাস তৈরি হবে। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন।

Place your advertisement here
Place your advertisement here