ব্রেকিং:
আবরার হত্যার শুনানি ফের পেছালো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কম্পিউটার প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের তাহমিদ চৌধুরী মারা গেছেন ইএফটির আওতায় আসছে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা এটিএম জালিয়াতি রোধে উন্নতমানের এটিএম মেশিন উদ্ভাবন করোনা শনাক্তে বাংলাদেশকে ৫০০ উন্নত কিট দেবে চীন

সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৫ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) মাধ্যমে রাজাকারদের তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার স্বাস্থ্য পরীক্ষা করাতে রমেকে ভর্তি চীনা নাগরিক চসিক নির্বাচন, বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ মার্চ পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে আলজেরিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ ফেলানী হত্যা মামলার পরবর্তী শুনানী ১৮ মার্চ
১৬১

হাবিপ্রবিতে করোনাভাইরাসের পূর্বপ্রস্তুতি ও প্রতিকার বিষয়ক সেমিনার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) করোনাভাইরাসের সংক্রমণ প্রস্তুতি ও প্রতিরোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১২টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ অনুষ্ঠিত হয়েছে।

মাইক্রোবাইলোজি বিভাগের প্রফেসর ড. মোঃ খালেদ হোসেন এর উপস্থাপনায় ও মাইক্রোবাইলোজি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তফিজার রহমান এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস- চ্যান্সেলর প্রফেসর ড. মুঃ আবুল কাশেম।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার ও রেজিস্ট্রার প্রফেসর ডা. ফজলুল হক এবং সেমিনারে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. যোগেন্দ্রনাথ সরকার।

সেমিনারে বক্তারা বলেন, এই করোনাভাইরাস ১৯৬০ এর দশকে প্রথম আবিস্কৃত হয়। এরপর থেকে বিভিন্ন সময়ে ভাইরাসটির আরও বেশ কিছু প্রজাতি পাওয়া যায়। যার মধ্যে উল্লেখ্যযোগ্য সর্বশেষ ২০১৯ সাল চীনে নোবেল করোনাভাইরাস যা উহান সি-ফুড মার্কেট নিউমোনিয়া ভাইরাস নামেও পরিচিত। তবে এ পর্যন্ত চীনের সাথে সাথে ২৮টি দেশে করোনাভাইরাস সংক্রমনের খবর পাওয়া যায়। এ রোগে মৃত্যুর হার প্রায় ২ শতাংশ। নতুন করোনাভাইরাস নিয়ে আমাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। করোনাভাইরাস সংক্রমণের প্রধান লক্ষণ হলো, শ্বাস নিতে কষ্ট হওয়া, জ্বর এবং কাশি।

বক্তারা আরও জানান, যারা ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে বা এ ভাইরাস বহন করছে – তাদের সংস্পর্শ এড়িয়ে চলা। তা ছাড়া পরামর্শ দিয়েছেন বার বার হাত ধোয়া, হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করা, ঘরের বাইরে গেলে মুখোশ পরা।

উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, পরিচালক, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –
Place your advertisement here
Place your advertisement here
এই বিভাগের আরো খবর