ব্রেকিং:
আজ ২৮ মে রংপুর মেডিকেলে কলেজে ১৭৮ নমুনা পরীক্ষা করে ১৪ জন করোনা শনাক্ত। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নুরুন্নবী লাইজু। তিনি জানান, আক্রান্তরা হলেন, রংপুরের কাউনিয়া-২, শালবন-৩, মুলাটোল-১, ধাপ, কাকলি লেন-১, পূর্ব গুপ্তপাড়া-১, মেডিকেল মোড়-১, ধাপ জেল রোড-১, সেনপাড়া-১, সদ্যপূষ্করনী ইউনিয়ন -১, জেলা পুলিশ-১ এবং কুড়িগ্রামের ফুলবাড়ি-১ জন। করোনাভাইরাসের কারণে দুইমাস বন্ধ থাকার পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে ভারতের নাসিক থেকে ১৬শ’ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে দিনাজপুরের হিলি রেলস্টেশনে পৌঁছেছে মালবাহী একটি ট্রেন। এ তথ্য নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ। কুড়িগ্রামের উলিপুরে বৌভা‌তের দাওয়াত খে‌য়ে বা‌ড়ি ফেরার প‌থে নৌকাডু‌বির ঘটনায় নি‌খোঁজ চারজ‌নের মর‌দেহ উদ্ধার ক‌রে‌ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা। দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড দুই হাজারের বেশি করোনা রোগী সনাক্ত! মোট আক্রান্ত ৪০ হাজার ছাড়াল।
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
সাধারণ ছুটি বাড়ছে না, স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে চলবে অফিস! অবশেষে সীমিত আকারে চালু হচ্ছে গণপরিবহন অফিস খুললেও বয়স্ক-গর্ভবতীদের কর্মস্থলে যেতে হবে না নিরাপদ মাতৃত্ব দিবস আজ ভারত-চীন উত্তেজনার মধ্যেই ভারতে সেনা সম্মেলন শুরু
২৬

স্বল্প খরচে ভেন্টিলেটর তৈরি করল ড্যাফোডিলের একদল তরুণ গবেষক     

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ মে ২০২০  

Find us in facebook

Find us in facebook

করোনাভাইরাসের চিকিৎসায় স্বল্প খরচে ‘নিঃশ্বাস’ নামে ভেন্টিলেটর তৈরি করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির একদল তরুণ গবেষক।

আগামী সপ্তাহেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভেন্টিলেটরটির ক্লিনিক্যাল টেস্ট শুরু হবে। ক্লিনিক্যাল টেস্ট সফল হলে এটি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে বলে জানান হাফিজুল ইমরান।


বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স প্রকল্পের পরিচালক মো. হাফিজুল ইমরান জানান, এপ্রিল মাসের শুরুর দিকে ড্যাফোডিল রোবটিক্স ল্যাব থেকে স্বল্প খরচে ভেন্টিলেটর তৈরির প্রজেক্ট শুরু করা হয়। এ প্রজেক্টে ছিলেন রোবটিক্স ল্যাবের দুজন সদস্য জিয়াউল হক জিম এবং রনি সাহা। ২০ দিনের প্রচেষ্টায় সফলভাবে প্রজেক্টটি সম্পন্ন হয়েছে। ভেন্টিললাটরটির নাম দেয়া হয়েছে ‘নিঃশ্বাস’।


গবেষকরা জানান, একজন আইসিইউ রোগী প্রতি মিনিটে কতবার শ্বাস প্রশ্বাস নেবেন এবং তার ভলিউম কতটুকু হবে সবই সেট করা যাবে স্বল্প খরচের এ ভেন্টিলেটরটিতে। করোনা মহামারি মোকাবিলায় দেশের বড় বড় শহরের পাশাপাশি ছোট শহরগুলোতেও আইসিইউ সাপোর্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে এ ভেন্টিলেটর। করোনা চিকিৎসা ছাড়াও যেসব হাসপাতালে আইসিইউ/রেস্পিরেটরি সাপোর্ট নেই সেখানে কার্যকর হয়ে উঠতে পারে এ যন্ত্রটি। সূত্র : ইউএনবি

Place your advertisement here
Place your advertisement here
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর