• সোমবার   ০৮ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
আজ ঐতিহাসিক ৭ মার্চ মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচি ঘোষণা আওয়ামী লীগের নতুন রূপে সাজছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্থান ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর উক্তি ও ছবি সম্বলিত ই-পোস্টার প্রকাশ ভাসানচরে রোহিঙ্গারা নিরাপদে আছেন: বিশেষজ্ঞরা

শিশু-কিশোরদের দেশের প্রতি ভালোবাসা শেখাবে গ্রাফিক নভেল ‘মুজিব’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

সংগ্রামী মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষা আন্দোলনকেন্দ্রিক ইতিহাস এবার উঠে এসেছে গবেষণা প্রতিষ্ঠান সিআরআই গ্রাফিক নভেল ‘মুজিব’-এর অষ্টম খণ্ডে। বিশেষজ্ঞরা বলছেন, এই বই সংযোগসেতু হয়ে শিশু-কিশোরদের শেখাবে দেশমাতৃকার প্রতি ভালোবাসার অঙ্গীকার।

বাঙালির বর্ণমালায় রক্তের দাগ লেগে আছে। নিজস্ব ভাষার জন্য পৃথিবীর ইতিহাসে বিরল এক সংগ্রামের মধ্য দিয়েই এসেছে অমর একুশ। এই আন্দোলনের অন্যতম কাণ্ডারি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু, এই ইতিহাস এবার উঠে এসেছে গ্রাফিক নভেলে। শিশু-কিশোরা যা পড়ছে পরম আনন্দে। চোখে-মনে যারা আলো জ্বালিয়ে রাখতে চান তাদের জন্য এটি এক বড় আয়োজন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে এই নভেলে রয়েছে প্রধানমন্ত্রী ও জাতির জনকের কন্যার প্রত্যক্ষ তত্ত্বাবধায়ন।
গ্রাফিক নভেল চিত্রক সৈয়দ রাশাদ ইমাম তন্ময় বলেন, প্রথম যখন ‘মুজিব’ গ্রাফিক নভেল বের হওয়া শুরু করল তখন ভেবেছিলাম নতুন প্রজেক্ট প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) দু-একটা দেখবেন আর তার কথা জানাবেন, পরে আর তার সুযোগ হবে না। এখন ‘মুজিব’ নভেল এক থেকে আটটি বই বাজারে চলে এসেছে, প্রতিবার প্রধানমন্ত্রী এটি বের হওয়ার আগে প্রধানমন্ত্রী নিয়ম করে পড়ে এটার ফিডব্যাকটা পাঠান।      

রং রেখায়, কালো অক্ষরে কতভাবেই না প্রকাশিত বঙ্গবন্ধু। সব মাধ্যম শিশুদের উপযোগী এবার গ্রাফিক নভেলে সে অভাব অনেকাংশই পূরণ হবে। শিশুদের মন ও মনন গঠনে এ নভেল রাখবে দীর্ঘ ছায়া। এমনটাই মনে করেন এ শিক্ষাবিদ।

শিক্ষাবিদ অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল বলেন, আমাদের দায়িত্ব পরবর্তী প্রজন্মকে বঙ্গবন্ধুকে সম্পর্কে জানানো, তাহলে তারা সেটা অনুভব করতে পারবে। তথ্য জানুক না জানুক সেটা পরের ব্যাপার কিন্তু অনুভব করতে পারে।     

গ্রাফিক নভেল ‘মুজিব’-এর সম্পাদক শিব কুমার শীল বলেন, শিশুরা আসলে ছবিতেই দেখতে চায় সবকিছু। যে ছবিতে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর যে ভূমিকা ছিল সেটি যদি ছবির মধ্যে দেখতে পায়, সেটি সে সারাজীবন মনের মধ্যে বহন করবে।  

বঙ্গবন্ধুর জীবন আলোর পথ দেখায়। তার সাহসিকতার ইতিহাস অদম্য শক্তিতে বলীয়ান করেন বাঙালিকে। এই গ্রাফিক নভেল শিশু-কিশোরসহ সবাইকে বঙ্গবন্ধুর শক্তির যোগ্য উত্তরাধিকার করবে এমনটাই প্রত্যাশা।

Place your advertisement here
Place your advertisement here