ব্রেকিং:
আজ ২৮ মে রংপুর মেডিকেলে কলেজে ১৭৮ নমুনা পরীক্ষা করে ১৪ জন করোনা শনাক্ত। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নুরুন্নবী লাইজু। তিনি জানান, আক্রান্তরা হলেন, রংপুরের কাউনিয়া-২, শালবন-৩, মুলাটোল-১, ধাপ, কাকলি লেন-১, পূর্ব গুপ্তপাড়া-১, মেডিকেল মোড়-১, ধাপ জেল রোড-১, সেনপাড়া-১, সদ্যপূষ্করনী ইউনিয়ন -১, জেলা পুলিশ-১ এবং কুড়িগ্রামের ফুলবাড়ি-১ জন। করোনাভাইরাসের কারণে দুইমাস বন্ধ থাকার পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে ভারতের নাসিক থেকে ১৬শ’ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে দিনাজপুরের হিলি রেলস্টেশনে পৌঁছেছে মালবাহী একটি ট্রেন। এ তথ্য নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ। কুড়িগ্রামের উলিপুরে বৌভা‌তের দাওয়াত খে‌য়ে বা‌ড়ি ফেরার প‌থে নৌকাডু‌বির ঘটনায় নি‌খোঁজ চারজ‌নের মর‌দেহ উদ্ধার ক‌রে‌ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা। দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড দুই হাজারের বেশি করোনা রোগী সনাক্ত! মোট আক্রান্ত ৪০ হাজার ছাড়াল।
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
সাধারণ ছুটি বাড়ছে না, স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে চলবে অফিস! অবশেষে সীমিত আকারে চালু হচ্ছে গণপরিবহন অফিস খুললেও বয়স্ক-গর্ভবতীদের কর্মস্থলে যেতে হবে না নিরাপদ মাতৃত্ব দিবস আজ ভারত-চীন উত্তেজনার মধ্যেই ভারতে সেনা সম্মেলন শুরু
৫১

শাকসবজি জীবাণুমুক্ত করতে ঢাবি শিক্ষকের পাউডার আবিষ্কার 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

Find us in facebook

Find us in facebook

শাক-সবজি ও ফলমুলকে জীবাণুমুক্ত করতে বিশেষ ধরনের পাউডার আবিষ্কার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসের প্রিন্সিপাল সায়েটিস্ট ড. লতিফুল বারী। তাঁর আবিষ্কৃত পাউডার ব্যবহারে শাকসবজি ও ফলমুল থেকে সব ধরনের ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস এমনকি করোনাভাইরাসও দূর করা সম্ভব হবে বলে দাবি করেছেন তিনি।

এতে এন্টি-ব্যাকটেরিয়্যাল ও এন্টি-ফাঙ্গাল অ্যাকটিভিটি আছে। ফলে অল্প পরিমাণ ব্যবহারেই শাকসবজি-ফলমুল জীবাণুমুক্ত করা যাবে।  তিনি জানান, পানির সঙ্গে শতকরা একভাগ হারে পাউডার মিশিয়ে শাক-সবজি ধুয়ে নিলেই তা জীবাণুমুক্ত হবে। এটা এতটাই নিরাপদ যে খেয়ে ফেললেও কোনো সমস্যা নেই। ফলে বাড়িতে ব্যবহারের জন্যও আমরা সুপারিশ করছি।  কোনো প্রতিষ্ঠান যদি ব্যবসায়িক উদ্দেশ্যে এটির উৎপাদনে যেতে চায়, তাদের সব ধরনের সহযোগিতার কথাও বলেন এই গবেষক।

এই পাউডার করোনাভাইরাস দূর করবে কিনা বিষয়ে তিনি জানান, ইবোলাভাইরাসসহ করোনাভাইরাসের চেয়ে বড় ভাইরাসগুলোও ধ্বংস করেছে এই পাউডার। তবে করোনাভাইরাস টেস্টের কোনো ল্যাবরেটরি না থাকায় এখনো নতুন এ ভাইরাসটির পরীক্ষা করতে পারিনি। তবে স্টাটিসটিক্স থেকে বলা যায়, এটি করোনাভাইরাসও ধ্বংস করবে।

 ড. লতিফুল বারী বলেন, আমাদের দেশে শাক-সবজি বা ফলমুল জীবাণুমুক্ত করার জন্য পানি ছাড়া অন্য কিছু ব্যবহার করা হয় না। এতে মিশে থাকা ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফরমালিন মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে থাকা এ পাউডার ব্যবহার করলে অনেক ক্ষতি থেকে রেহাই পাওয়া যাবে।

ড. লতিফুল বারী জানান, পাউডারটি মূলত ক্যালসিয়াম অক্সাইট ও ক্যালসিয়াম কার্বোনেটের মিশ্রণ। ডিম, শামুক, ঝিনুক প্রভৃতির খোসা প্রক্রিয়াজাত(পাইরোলাইসিস) করে এটি তৈরি করা হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর