ব্রেকিং:
রংপুর মেডিকেল কলেজের (রমেক) পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৮৮টি নমুনা পরীক্ষা করে চার জেলায় নতুন আরও ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। বুধবার (১৫ জুলাই) সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেন রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নুরুন্নবী লাইজু। তিনি জানান, রমেকের অণুজীব বিজ্ঞান বিভাগের পিসিআর ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে রংপুরে ৩৪ জন, কুড়িগ্রামে ১৬ জন, গাইবান্ধায় ১২ জন এবং লালমনিরহাটে ১০ জনের নমুনায় করোনা শনাক্ত হয়। দেশে গত ২৪ ঘন্টায় করোনা শনাক্ত ৩৫৩৩, মৃত্যু ৩৩ দেশেই প্রথম হেলিপোর্ট তৈরির কাজ চলছে: বিমান সচিব রংপুরের পীরগাছায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ব্যবসায়ী হত্যায় তিন আসামি গ্রেফতার রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদ সাতক্ষীরা থেকে গ্রেফতার।
  • বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলকদ ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
স্থানীয় সরকারকে ঢেলে সাজানোর চিন্তা করতে হবে: শেখ হাসিনা টেকসই বেড়িবাঁধ নির্মাণে ৮ হাজার কোটি টাকার ৪ প্রকল্প গ্রহণ ‘সেতু নির্মাণ প্রকল্প নেওয়ার আগে ভালোভাবে খতিয়ে দেখতে হবে কুড়িগ্রামে দ্বিতীয় দফা বন্যায় পানিবন্দি ২০ হাজার মানুষ আ’লীগ ঐতিহ্যগত ভাবেই মানুষকে সহায়তা করে আসছে- কাদের
৪০

লকডাউন শেষে কাজে ফিরলে মেনে চলুন এসব নিয়ম   

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুন ২০২০  

Find us in facebook

Find us in facebook

একদিকে করোনা সংক্রমণ বাড়ছেই, অন্যদিকে যে যার কর্মস্থলে ছুটছে! জীবন ও জীবিকার তাগিদে এই লকডাউন শেষে তাই কর্মজীবীদের নিজ নিজ কর্মস্থলে যেতে হচ্ছে। 
এই করোনাকালে বাইরে বের হলেই যেন দুশ্চিন্তার শেষ নেই! মনে সবারই ভয় এই বুঝি ভাইরাস শরীরে প্রবেশ করছে, এমন ভয়ে সবাই এখন তটস্থ। শুধু ব্যক্তিগত সুরক্ষা ছাড়া এই ভাইরাস দমনের আর কোনো উপায় নেই। এজন্যই নিজেকে সতর্ক থেকে বাইরে চলাফেরা করতে হবে। এই সময় যারা অফিস শুরু করছেন তাদের কয়েকটি বিষয় মেনে চলা জরুরি-

> এই সময় বাইরে বের হলেও যতটা সম্ভব জনসমাগম এড়িয়ে চলুন। শুধু বিয়ের অনুষ্ঠান নয় বরং রেস্টুরেন্ট কিংবা হোটেলও এড়িয়ে চলুন। যদি কোনো খাবার কিনতেই হয় তবে পার্সেল নিয়ে নিন। 

> চারজনের বেশি মানুষ জমায়েত হয়েছে এমন জায়গা এড়িয়ে চলুন। সামনাসামনি মিটিং না করে বরং ভিডিও কলে তা সেরে নিন।

> এতো দিন ঘরে থেকে হয়ত শুধু হাত ধোয়ার অভ্যfস গড়েছেন, সেভাবে স্বাস্থ্যবিধি মানার প্রয়োজন পড়েনি! তবে এখন যেহেতু ঘরের বাইরে যাচ্ছেন তাই দ্বিগুণ হারে স্বাস্থ্যবিধি মেনে চলুন।

> কর্মস্থলের লিফটের বা বোতাম, ডেস্ক, কম্পিউটার, মাউস-যাই স্পর্শ করুন না কেন বারবার হাত পরিষ্কার করবেন। পাশাপাশি নিজের ব্যবহার্য জিনিসপত্রও জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করবেন। 

> অন্তত ২০-৩০ মিনিট পরপর চোখকে কম্পিউটার থেকে সরিয়ে রাখুন। এতে চোখ আরাম পাবে। 

> অফিসে চা খাওয়ার জন্য নিজের মগ ব্যবহার করুন। একইভাবে খাবার প্লেট বা টিফিন ক্যারিয়ার ব্যবহারের পর তা সাবান পানি দিয়ে ধুয়ে রাখুন।

> কাজের সময় দূরত্ব রাখুন। সহকর্মীর সিট থেকে নিজের সিটের ব্যবধান রাখুন কমপক্ষে ছয় ফুট। 

> অফিসে উঠা নামার জন্য লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। সেক্ষেত্রে রেলিং হাত দিয়ে ধরবেন না।

> প্রতিদিন অফিসে যাওয়ার পূর্বে নিজের সুরক্ষা সামগ্রী যেমন- মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, গ্লাভস, টিস্যু পেপার সঙ্গে রাখুন। রাস্তায় তো বটেই, অফিসেও মাস্ক খুলবেন না। 

> কোনো কিছু ধরতে হলে গ্লাভস ব্যবহার করুন এবং তার উপর দিয়েও হাত সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন। একটি গ্লাভস বারবার ব্যবহার করবেন না।

> অফিসের প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে রেখে দিন। সাধারণ স্বাক্ষরের পরিবর্তে ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করুন।

> এই সময় যদি গণপরিবহনে অফিসে যাতায়াত করেন তাহলে অবশ্যই ফেস মাস্ক ও গ্লাভস ব্যবহার করবেন। অফিসে বা বাড়িতে পৌঁছে দ্রুত নিজের হাত, ওয়ালেট, মোবাইল ফোন পরিষ্কার করে নিন।

Place your advertisement here
Place your advertisement here
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর