ব্রেকিং:
রংপুর মেডিকেল কলেজের (রমেক) পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৮৮টি নমুনা পরীক্ষা করে ৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নুরুন্নবী লাইজু এসব তথ্য নিশ্চিত করে বলেন- রমেকের অণুজীব বিজ্ঞান বিভাগের পিসিআর ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে রংপুরে ২৫ জন, গাইবান্ধায় ৬, কুড়িগ্রামে ২ এবং লালমনিরহাটে ২ জনের নমুনায় করোনা শনাক্ত হয়। দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ২ হাজার ৩৯১ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৯ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ৮৯৪ জন।
  • সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
রংপুরে চিকিৎসাধীন অবস্থায় করোনা আক্রান্ত মুক্তিযোদ্ধার মৃত্যু অনুমতি দেয়া পাঁচ বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের কোভিড-১৯ পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রীদের জন্য ৮ নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয় বন্যার সার্বিক পরিস্থিতি সার্বক্ষণিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খোজ খবর নিচ্ছেন-পানিসম্পদ উপমন্ত্রী মানবদেহে কোভিড ভ্যাকসিনের সফল প্রয়োগের দাবি রাশিয়ার!
১৯০

রংপুর সিটি করপোরেশনকে তামাকমুক্ত নগরী হিসেবে গড়ে তুলতে ক্যাম্পেইন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

Find us in facebook

Find us in facebook

রংপুর সিটি করপোরেশনকে (রসিক) তামাকমুক্ত স্বাস্থ্যসম্মত নগরী হিসেবে গড়ে তুলতে পাড়া-মহল্লায় চলছে ওয়ার্ড ভিত্তিক ‘তামাকমুক্ত ঘোষণা' শীর্ষক ক্যাম্পেইন। মানবাধিকার ও উন্নয়ন সংস্থা অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্টের (এসিডি) সহযোগিতায় রসিকের কাউন্সিলররা জনসচেতনতামূলক এই ক্যাম্পেইনের আয়োজন করেছে।

শনিবার (৩০ নভেম্বর) দুপুরে রংপুর মহানগরীর ৩নং ওয়ার্ডের বিভিন্ন দোকানে তামাক কোম্পানি সাঁটানো বিজ্ঞাপন অপসারণ, হোটেল-রেস্টুরেন্টে সাইনেজ প্রদান ও জনসাধারণের মধ্যে লিফলেট বিতরণ করা হয়। এছাড়া গুরুত্বপূর্ণ মোড়, বাজার ও রাস্তায় একটি সচেতনতামূলক র‌্যালি প্রদক্ষিণ করে।

এর আগে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে ক্যাম্পেইন সম্পর্কিত আলোচনায় কাউন্সিলর মোস্তাফিজুর রহমান লিটন বলেন, ‘তামাক ব্যবহারের প্রভাবে হৃদরোগ, পক্ষাঘাত, ফুসফুসের ক্যান্সার, যক্ষ্মা, হাঁপানি, অপরিপক্ব ও কম ওজনের শিশু জন্ম, মুখ ও খাদ্যনালীর ক্যান্সার ইত্যাদি রোগ হয়ে থাকে। সবাইকে তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলতে হবে।’

তিনি আরও বলেন, ‘রংপুর নগরীকে স্বাস্থ্যসম্মত নগরী হিসেবে গড়ে তুলতে হবে। সব পাবলিক প্লেসকে তামাকমুক্ত করতে এই ক্যাম্পেইনের আয়োজন। পাবলিক প্লেসে তামাকজাত দ্রব্য নিষিদ্ধ, দোকানের অবৈধ বিজ্ঞাপন না রাখা, ছোটদের কাছে সিগারেট বিক্রি না করা এবং হোটেল, রেস্টুরেন্ট ও অফিসে তামাক নিষিদ্ধকরণ সাইনেজ রাখা বাধ্যতামূলক করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

এ সময় সরকারের তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে রংপুর সিটি করপোরেশন ধূমপানমুক্ত যে গাইডলাইন গ্রহণ করেছে তা বাস্তবায়নে নগরবাসীকে সহযোগিতা করার আহ্বান জানানো হয়।

ক্যাম্পেইনে ৩নং ওয়ার্ড সচিব আখতারুল ইসলাম, এসিডির অ্যাডভোকেসি অফিসার মো. তুহিন ইসলাম, প্রোগ্রাম অফিসার তৌফিকুল ইসলামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রংপুর মহানগরীর ৩৩টি ওয়ার্ডের মধ্যে ২০টি ওয়ার্ডে এসিডির সহযোগিতায় তামাকমুক্ত ঘোষণা ক্যাম্পেইন চলছে। ইতোমধ্যে নগরীর ১২, ১৭, ২১, ২৬ ও ২৮নং ওয়ার্ডে এই ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here
রংপুর বিভাগের পাঠকপ্রিয় খবর