• বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
২০১৯-২০ অর্থবছরে দেশে মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার করোনা ভ্যাকসিন উৎপাদনে প্রস্তুত দেশের চার কোম্পানি বন্যায় এ পর্যন্ত ১১,৭৫০ টন চাল বিতরণ করেছে সরকার দেশে ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে চীনা প্রতিষ্ঠান ঐক্যফ্রন্টের ভূমিকায় বিভক্ত হয়ে পড়েছেন বিএনপি নেতাকর্মীরা
১৬৮

রংপুরে মোবাইলে কল পেলেই ধান কাটতে ছুটছে ছাত্রলীগ   

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মে ২০২০  

Find us in facebook

Find us in facebook

করোনাকালে স্বপ্নমাখা বোরো ধান নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। জমি থেকে ধান তোলার সময় আর্থিক অসচ্ছলতা আর শ্রমিক সংকটে অনেকেই দিশেহারা। এমন পরিস্থিতিতে প্রান্তিক ধান কাটা-মাড়াই করতে কৃষকের সহযোগী হয়ে মাঠে নেমেছে রংপুর জেলা ছাত্রলীগ। ফোন কল পেলেই হাতে কাস্তে আর কোমরে গামছা বেঁধে ছুটছেন তারা।

রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনির নেতৃত্বে সংগঠনের একঝাঁক নেতাকর্মী হাতে কাস্তে আর কোমরে গামছা বেঁধে মুখে মাস্ক পড়ে ধান কাটেন। উত্তপ্ত রোদে এক বিঘা জমি থেকে ধান কেটে নিয়ে কৃষক মজিবুরের উঠানে মাড়াইয়ের কাজ শেষে গোলায় তুলে দেন। মাহে রমজানে রোজা রেখে কৃষকের দুর্দিনে পাশে দাঁড়াতে পেরে আনন্দিত ছাত্রলীগের নেতাকর্মীরাও।

গত পাঁচ দিনে রংপুর মহানগর ও পীরগঞ্জ উপজেলার চারজন কৃষকের ৭৮৫ শতাংশ জমির ধান কাটা-মাড়াই করে গোলায় তুলে দিয়েছে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। নিদানকালে ছাত্রলীগের কাছ থেকে এমন সহায়তা পেয়ে আপ্লুত ধান চাষিরা।
সোমবার (১১ মে) সকালে রংপুর নগরীর পূর্ব খাসবাগ সবুজপাড়ার (কাছনার বিল) কৃষক মজিবুর রহমানের ৫০ শতক জমির ধান কাটা-মাড়াই করে দেন ছাত্রলীগ।

এদিকে দেশের ক্রান্তিলগ্নে ছাত্রলীগের নেতাকর্মীদের কাছ থেকে বিনাপয়সায় এমন স্বেচ্ছাশ্রম পেয়ে আবেগ আপ্লুত ধান চাষিরা। শ্রমিক ও আর্থিক সংকটময় পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এগিয়ে আসা ছাত্রলীগের নেতাকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কৃষক মজিবুর রহমান।
জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি জানান, প্রতিদিন বিভিন্ন এলাকা হতে ফোন আসে। সংগঠনের নেতাকর্মীরা সাধ্যমত চেষ্টা করছে কৃষকের সহযোগী হয়ে তাদের ধান কাটা-মাড়াই করে দিতে। গত ৭ মে হতে ১১ মে পর্যন্ত চারজন প্রান্তিক কৃষকের জমির ধান গোলায় তুলে দিয়েছেন তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় অনুপ্রাণিত হয়ে কৃষকের সোনালী ধান গোলায় তুলে দিতে এই কার্যক্রম অব্যাহত রাখার কথা জানান তিনি।

এই মানবিক সহায়তা কার্যক্রমে রংপুর জেলা ও পীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের নেতা-কর্মীরা অংশ নেন। এর আগে পীরগঞ্জে রামনাথপুর ইউনিয়নের কৃষক বাবুল মিয়ার ৩০০ শতক জমির ধান নিমিষেই কাটা মাড়াই করে গোলা ভরে দেন ৬৭ জন যুবক।

একই উপজেলার উজিরপুর গ্রামের আরেক কৃষক দুলাল রায়ের ৭৫ শতাংশ জমির ধান এবং রংপুরে নগর মীরগঞ্জ এলাকায় জেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি সুমন সরকারের নেতৃত্বে এক কৃষকের ৬০ শতাংশ জমির ধান কেটে দিয়েছেন ৩০ জন যুবক।

Place your advertisement here
Place your advertisement here
রংপুর বিভাগের পাঠকপ্রিয় খবর