• বুধবার   ১২ মে ২০২১ ||

  • বৈশাখ ২৮ ১৪২৮

  • || ২৮ রমজান ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
রেহানা কারও কষ্ট দেখলে খবর পাঠায়, চেষ্টা করি ব্যবস্থা নিতে-প্রধানমন্ত্রী যেকোনো দুর্যোগে মানুষের পাশে আছেন প্রধানমন্ত্রী: হুইপ ঠাকুরগাঁওয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির খাদ্য সামগ্রী বিতরণ নীলফামারীতে ২৫০ পরিবারের মাঝে ছাত্রলীগের খাদ্য সহায়তা রাজধানীর উত্তরার দিয়াবাড়ির ডিপোতে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হয়েছে

রংপুরে মাটি খুঁড়তেই বেরিয়ে এলো শহীদদের হাড়গোড়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ মার্চ ২০২১  

Find us in facebook

Find us in facebook

মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের জন্য মাটি খুঁড়তেই বেরিয়ে এলো শহীদদের হাড়গোড়, মাথার খুলি ও দাঁতের অংশ বিশেষ। ঘটনাটি রংপুর-হারাগাছ সড়কের সাহেবগঞ্জ বধ্যভূমির। গতকাল মঙ্গলবার (০৯ মার্চ) বিকেলে ওই বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের জন্য শ্রমিকরা মাটি খুঁড়ছিলেন। এসময় এসব হাড়গোড় বেরিয়ে আসে।

শ্রমিকরা জানান, সকাল থেকেই বধ্যভূমিতে মাটি খোঁড়ার কাজ চলছিল। বধ্যভূমির উপরিভাগ খোঁড়ার পর একটু নিচে খুঁড়তেই মুক্তিযুদ্ধকালীন গণহত্যার শিকার মানুষের হাড়গোড়, পুরাতন কাপড় ও মাথার খুলি বের হতে থাকে।

স্থানীয় মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে জানা যায়, ৫০ বছর আগে এখানে পাক হানাদার বাহিনী ২২ জন ইপিআর সদস্যকে ধরে আনে। এ সময় ভাগ্যক্রমে তিনজন পালিয়ে যায়। পরে ১৯ জন ইপিআর সদস্যকে নৃসংশভাবে হত্যা করে এখানে ফেলে রেখে যায়। সেদিন চাইলেও দেহগুলো কবর বা সৎকার করতে পারেনি গ্রামবাসী। অঝোর ধারার বৃষ্টিতে ধুয়ে যাওয়া মরদেহগুলো একখানে করে মাটিচাপা দেন এলাকার তরুণ-যুবকরা। সেখান থেকেই উঠে আসছে এই হাড়গুলো।

রংপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোছাদ্দেক হোসেন বাবুল বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে গণহত্যার সাক্ষী হিসেবে দেশব্যাপী বধ্যভূমিগুলো সংস্কারের কাজ করছে সরকার। তারই অংশ হিসেবে সাহেবগঞ্জের এই বাধ্যভূমির কাজ করতে গিয়ে এসব পাওয়া যায়।

Place your advertisement here
Place your advertisement here