• মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৫ জমাদিউস সানি ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
করোনা ভ্যাকসিনের সুরক্ষা অ্যাপ প্রস্তুত- পলক ভারতের ‘উপহার’ ২০ লাখ টিকা আসছে বুধবার শেখ হাসিনার নেতৃত্বেই দেশ হবে উন্নত-সমৃদ্ধ- রাষ্ট্রপতি কুড়িগ্রামে মুক্তির দুই দিন আগে কারাবন্দির মৃত্যু সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূলে আরো ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান রাষ্ট্রপতির

যেভাবে মুরগির মাংস খাওয়া ক্ষতিকর

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

প্রোটিনের একটি আদর্শ উৎস মুরগির মাংস। এই মাংসে চর্বি বা ফ্যাটের পরিমাণ কম থাকায় বেশিরভাগ মানুষ মুরগির মাংস পছন্দ করেন। মুরগির মাংস খাওয়ার ফলে শরীরের ওপর এর কোনো ক্ষতিকর প্রভাব রয়েছে কিনা, এ প্রশ্ন অনেকের।

এ বিষয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রের স্বীকৃতিপ্রাপ্ত পুষ্টিবিদ লওরেন মানেকারের অভিমত প্রকাশিত হয়েছে। মানেকার বলেন, মুরগির মাংস অবশ্যই পছন্দ করি, তা যদি কিছু নির্দিষ্ট পদ্ধতিতে রান্না করা হয়। ‘বেইকড’, ‘গ্রিলড’ ও সৌতে করা মুরগির মাংস যেমন স্বাস্থ্যকর। তবে ডুবো তেলে লম্বা সময় ভাজা লবণ মেশানো মুরগির মাংস খাওয়া ঠিক নয়।

তাই  ‘ফ্রাইড চিকেন’ যে একেবারেই বাদ দিতে হবে এমন নয়, পরিমাণে কম খেতে হবে। এই মাংসে যদি বাড়তি চর্বি, লবণ কিংবা চিনি যুক্ত না করা হয়, তবে এই মাংস স্বাস্থ্যকর।

উপকারিতা-

১. হাড়ের সুস্বাস্থ্যের জন্য মুরগির মাংস খেতে পারেন। প্রোটিনের আদর্শ উৎস মুরগির মাংস খাদ্যাভ্যাসে রাখলে তা  হাড়কে জোগাবে জরুরি পুষ্টি উপাদান।

২. মুরগির মাংস খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে ও হজমতন্ত্র সুস্থ থাকে।

৩. মুরগির মাংসে মেলে ‘কোলিন’, যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের অন্যান্য কাজ সঠিকভাবে সম্পাদন হওয়ায় সহায়তা করে। মুরগির মাংস থেকে পাওয়া যায় ভিটামিন বি টুয়েলভ, যা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

৪. অতিরিক্ত তেলে ভেজে না খেলে মুরগির মাংস হৃদযন্ত্রের জন্য উপকারী খাবার। মুরগির মাংস খাওয়া মাধ্যমে কোলেস্টেরল কমানো সম্ভব।

৫. যারা সন্তান নিতে চান তারা মুরগির মাংস খাবেন। নারীর প্রজনন ক্ষমতা ও পুরুষের বীর্জের গুণগত মান বাড়ায় মুরগির মাংস।

৬. আয়রনের অভাবে যারা ‘অ্যানেমিয়া’ বা রক্তশূন্যতায় ভুগছেন, তাদের একটি সাধারণ সমস্যা হলো অবসাদগ্রস্ত থাকা। খাদ্যাভ্যাসে পর্যাপ্ত মুরগির মাংস আয়রনের জোগান বাড়াবে, যা পক্ষান্তরে বাড়াবে কর্মশক্তি।

Place your advertisement here
Place your advertisement here