ব্রেকিং:
ঠাকুরগাঁওয়ের আইসোলেশনে ভর্তি ৫ রোগীর দেহে কোভিড-১৯ পাওয়া যায়নি ত্রাণ নিয়ে অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী দিনাজপুরের বিরামপুরে বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত নববর্ষের সব অনুষ্ঠান বন্ধের অনুরোধ প্রধানমন্ত্রীর সব কিছু বিবেচনা করে ছুটি সীমিত আকারে বাড়াতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • বুধবার   ০১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৭ ১৪২৬

  • || ০৭ শা'বান ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
আসছে ঈদুল ফিতর পর্যন্ত বন্ধ থাকতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান করোনা রোধে উদ্ভুত পরিস্থিতিতে ঘরে বসেই মিলছে স্বাস্থ্যসেবা করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স আজ করোনা রোগীদের জন্য দেশেই তৈরি হবে ভেন্টিলেটর: পলক এবার চীনের সরকারের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা!
১০০৭

ভুট্টার যত গুণাগুণ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

শীতের সন্ধ্যায় ভুট্টা পোড়া অনেকেরই পছন্দের খাবার। রাস্তার পাশে দাড়িয়ে অনেকেই উপভোগ করে থাকেন এই ভুট্টা। তাছাড়াও সারা বছরই ভুট্টা পাওয়া যায়। জানেন কি, শুধু খেতেই সুস্বাদু নয়, ভুট্টাতে রয়েছে নানা পুষ্টিগুণও। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। যারা ওজন বাড়ানো নিয়ে দুশ্চিন্তায় আছেন, তাদের জন্য দারুণ সুখবর বয়ে আনে ভুট্টা। চলুন তবে জেনে নেয়া যাক ভুট্টার গুণাগুণগুলো-

> ভুট্টায় প্রচুর পরিমাণে লৌহ বা আয়রন থাকে। যা রক্তের লোহিতকণিকার প্রয়োজনীয় খনিজের চাহিদা পূরণ করে। এ কারণে এটি অ্যানিমিয়ার ঝুঁকি কমায়।

> ভুট্টায় থাকা কার্বোহাইড্রেট দেরিতে হজম হয় এবং শক্তির উৎস হিসাবে কাজ করে।

> যারা ওজন বাড়াতে চান তারা নিয়মিত ভুট্টা খেতে পারেন।

> ভুট্টায় ফাইটোনিউট্রিয়েন্টস বিদ্যমান থাকায় এটি উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়।

> ভুট্টায় বিদ্যমান ফাইটোকেমিক্যাল শরীরে ইনসুলিনের শোষণ ও নিঃসরণ নিয়ন্ত্রণ করে। এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রিত থাকে। ফলে ডায়াবেটিসের ঝুঁকিও কমে।

> একটা ভুট্টা শরীরে এক টন বিটা ক্যরোটিন সরবারহ করে যা চোখ ও ত্বকের জন্য খুবই উপকারী।

> ভুট্টায় প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে। গর্ভাবস্থায় নিয়মিত ভুট্টা খেলে শিশুর দৃষ্টিশক্তি ভালো হয়। তাছাড়া মানসিক স্বাস্থ্যও ভালো থাকে। এ কারণে ভুট্টা গর্ভবতী নারীদের জন্য বেশ উপকারী।

Place your advertisement here
Place your advertisement here
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর