• বৃহস্পতিবার   ১৩ মে ২০২১ ||

  • বৈশাখ ২৯ ১৪২৮

  • || ৩০ রমজান ১৪৪২

Find us in facebook

বয়স ধরে রাখুন সহজ পাঁচ উপায়ে 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মার্চ ২০২১  

Find us in facebook

Find us in facebook

সবাই চায় নিজেকে সুস্থ, সুন্দর, তারুণ্য ও দীপ্তিময় দেখাতে। তাইতো তারুণ্য ধরে রাখার প্রচেষ্টায় নারীদের পাশাপাশি পিছিয়ে নেই পুরুষরাও। তবে বয়স বাড়লে শারীরেও কিছু পরিবর্তন আসে। সেই পরিবর্তন সবার আগে দেখা যায় আমাদের মুখমণ্ডলের ত্বকে। তারপর তা দেখা যায় আমাদের পুরো শরীরের ত্বকে।

তবে মন খারাপ হয় তখন, যখন বয়স বাড়ার আগেই আমাদের মুখে বলিরেখা, চুলে পাক ধরা ইত্যাদি সমস্যা দেখা দেয়। বয়সের আগেই নিজেকে দেখতে তখন বয়স্ক দেখায়। আবার অনেকেই এমন আছেন যাদের বয়সের তুলনায় দেখতে কম বয়সী লাগে। যাদের দেখে বয়স বুঝতে পারা যায় না, তারা আসলে স্বাস্থ্যের প্রতি বেশ সচেতন। তারা নিয়মিত কিছু নিয়ম মেনে চলে।

ঠিক তাদের মতো আপনিও পারেন পাঁচটি কাজ করে আপনার বয়স থামিয়ে রাখতে! চলুন তবে জেনে নেয়া যাক সেই পাঁচটি কাজ কী কী-

ত্বকের পরিচ্ছন্নতা

নানা কারণেই আমাদের ত্বকের বিভিন্ন স্তরে ময়লা ও পলিউশনের আস্তরণ পড়ে। নিয়মিত এক্সফলিয়েশন ও ক্লিনজিং ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখে।

নির্বিঘ্ন ঘুম

শরীর সুস্থ রাখার জন্য প্রতিদিন নির্বিঘ্ন ঘুম প্রয়োজন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম দরকারি। ঘুমের অন্তত ঘণ্টা দুই আগে স্মার্টফোন দূরে রাখুন। কম্পিউটার কিংবা স্মার্টফোনের নীলচে আলো আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। এটি ত্বকে দ্রুত বয়সের ছাপ ফেলতে পারে। অনেকে বালিশের উপর মুখ উপুড় করে ঘুমান। এতেও দেখা দিতে পারে বলিরেখা। এই ভঙ্গীতে ঘুমানোর অভ্যাস থাকলে তা বাদ দিন।

প্রতিদিন পর্যাপ্ত পানি পান

সুস্থ ও সুন্দর থাকার জন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা ভীষণ জরুরি। শারীরিক যেকোনো সমস্যা দূরে রাখতে অনেকটা সাহায্য করে বিশুদ্ধ পানি। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করলে তা শরীরে পানির ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে। শরীর আর্দ্র থাকলে সুস্থ থাকা সহজ হয়। ত্বক আর্দ্র থাকলে টানটান ভাব বজায় থাকে। এই টানটান ভাব কমলেই দেখা দেয় বলিরেখা। তাই বয়স ধরে রাখতে চাইলে নিয়মিত পানি পান করতে হবে। প্রতিদিন ন্যুনতম ২ লিটার পানি পান করুন।

খাদ্যাভ্যাস

ত্বকের প্রয়োজনীয় সব নিউট্রিয়েন্টস আমরা খাবার থেকেই পাই। প্রতিদিনের ডায়েটে তাই এন্টি অক্সিডেন্টস সমৃদ্ধ সবুজ শাকসবজি, ফলমূল রাখতে হবে।

নিয়মিত শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করলে তা শরীরকে ভেতর থেকে ভালো রাখে। শরীরে কোনোরকম মেদ জমতে দেবেন না। কারণ মেদ আরও অসুখের কারণ হতে পারে। নিয়মিত শরীরচর্চা করলে শরীরে রক্ত চলাচল বাড়ে, শরীরের সব কোষে অক্সিজেন পৌঁছায় ঠিকভাবে। ফলে ত্বক উজ্জ্বল হয়।

Place your advertisement here
Place your advertisement here