ব্রেকিং:
ঠাকুরগাঁওয়ের আইসোলেশনে ভর্তি ৫ রোগীর দেহে কোভিড-১৯ পাওয়া যায়নি ত্রাণ নিয়ে অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী দিনাজপুরের বিরামপুরে বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত নববর্ষের সব অনুষ্ঠান বন্ধের অনুরোধ প্রধানমন্ত্রীর সব কিছু বিবেচনা করে ছুটি সীমিত আকারে বাড়াতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • বুধবার   ০১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৭ ১৪২৬

  • || ০৭ শা'বান ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
আসছে ঈদুল ফিতর পর্যন্ত বন্ধ থাকতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান করোনা রোধে উদ্ভুত পরিস্থিতিতে ঘরে বসেই মিলছে স্বাস্থ্যসেবা করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স আজ করোনা রোগীদের জন্য দেশেই তৈরি হবে ভেন্টিলেটর: পলক এবার চীনের সরকারের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা!
১২৭

ব্রণ দূর করতে সজনে পাতা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

ব্রণের সমস্যায় নারী-পুরুষ উভয়েই ভুগে থাকেন। পরিত্রাণেও বেছে নেন নানা পদ্ধতি। তবে সব কিছুতে ফল পাওয়া সম্ভব নয়। তাই ভরসা রাখতে হবে প্রাকৃতিক উপাদানের ওপর। কারণ প্রাকৃতিক উপাদান ত্বকের ক্ষতি না করেই সমস্যার সমাধান করে থাকে। ব্রণ দূর করতে সজনে পাতা জাদুর মতো কাজ করে। সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। ফলে এর ব্যবহারে ব্রণ থেকে রেহাই পাওয়া যায়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।

সজনে গুঁড়ার প্রচুর গুণাগুণ থাকায় এটা ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা সম্ভব। রোদে শুকানো সজনে পাতা ভালো করে গুঁড়া করে পাউডার প্রস্তুত করে নিন। এবার ফেস মাস্ক প্রস্তুত করে নিন। চলুন জেনে নেয়া যাক পদ্ধতি-

তৈরি ও ব্যবহার পদ্ধতি

আধা টেবিল চামচ সজনে গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ লেবুর রস যোগ করুন। এবার পেস্টের ঘনত্ব বুঝে প্রয়োজনে পানি মিশিয়ে নিন। ভালো করে ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন।   

সকালে মুখ ভালভাবে ধুয়ে এই পেস্ট লাগিয়ে নিন। দশ মিনিট রাখার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর পরিষ্কার, শুকনো তোয়ালে দিয়ে মুছে সামান্য ময়েশ্চারাইজার মাখুন। এতে ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে।  

ত্বকের পাশাপাশি ঘন, মজবুত চুলের জন্যও সজনে গুঁড়া উপকারী। অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানের জন্য সজনে খুশকি এবং স্ক্যাল্পের শুষ্কভাব দূর করতে সাহায্য করে।

Place your advertisement here
Place your advertisement here
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর