ব্রেকিং:
আজ ২৮ মে রংপুর মেডিকেলে কলেজে ১৭৮ নমুনা পরীক্ষা করে ১৪ জন করোনা শনাক্ত। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নুরুন্নবী লাইজু। তিনি জানান, আক্রান্তরা হলেন, রংপুরের কাউনিয়া-২, শালবন-৩, মুলাটোল-১, ধাপ, কাকলি লেন-১, পূর্ব গুপ্তপাড়া-১, মেডিকেল মোড়-১, ধাপ জেল রোড-১, সেনপাড়া-১, সদ্যপূষ্করনী ইউনিয়ন -১, জেলা পুলিশ-১ এবং কুড়িগ্রামের ফুলবাড়ি-১ জন। করোনাভাইরাসের কারণে দুইমাস বন্ধ থাকার পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে ভারতের নাসিক থেকে ১৬শ’ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে দিনাজপুরের হিলি রেলস্টেশনে পৌঁছেছে মালবাহী একটি ট্রেন। এ তথ্য নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ। কুড়িগ্রামের উলিপুরে বৌভা‌তের দাওয়াত খে‌য়ে বা‌ড়ি ফেরার প‌থে নৌকাডু‌বির ঘটনায় নি‌খোঁজ চারজ‌নের মর‌দেহ উদ্ধার ক‌রে‌ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা। দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড দুই হাজারের বেশি করোনা রোগী সনাক্ত! মোট আক্রান্ত ৪০ হাজার ছাড়াল।
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
সাধারণ ছুটি বাড়ছে না, স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে চলবে অফিস! অবশেষে সীমিত আকারে চালু হচ্ছে গণপরিবহন অফিস খুললেও বয়স্ক-গর্ভবতীদের কর্মস্থলে যেতে হবে না নিরাপদ মাতৃত্ব দিবস আজ ভারত-চীন উত্তেজনার মধ্যেই ভারতে সেনা সম্মেলন শুরু
১৫৩

বাজার থেকে আম কেনার আগে যা জানা জরুরি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ মে ২০২০  

Find us in facebook

Find us in facebook

গ্রীষ্ম মানেই তো বাজারে থরে থরে সাজানো পাকা আম। কিন্তু কিনতে গেলেই অনেকের মনে খটকা লাগে—কোন আম ভালো? কোনটা বেশি স্বাদের হবে? কোনটা গাছে পাকা আম?

বেশি লাভের আশায় অসাধু ব্যবসায়ীরা ফলে ফরমালিন মেশায়। কাঁচা আম দ্রুত পাকিয়ে কিংবা বেশি দিন সংরক্ষণের জন্য আমে দেয়া হয় ক্ষতিকর রাসায়নিক উপাদান। যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। তাই রাসায়নিকভাবে পাকানো আম চেনাটা জরুরি।

তাই বাজার থেকে আম কেনার এসব বিষয়ে যা জানা জরুরি—

ত্বকে দাগ

গাছপাকা আমের চামড়ায় নানান ধরনের দাগ দেখা যায়। কিন্তু যেসব আমে রাসায়নিক দেয়া হয় সেগুলোর গায়ে কোনো দাগ থাকে না। বরং রাসায়নিক দিয়ে পাকা আম উজ্জ্বল ও আকর্ষণীয় হয়।

মাছি

পাকা আমের ওপর মাছি ভন ভন করে ঘুরবে, এটাই স্বাভাবিক ব্যাপার। কিন্তু যদি দেখেন যে মাছি অন্যান্য ফলে ঠিকই বসলে আমের ওপর বসছে না, তখন বুঝতে হবে তাতে রাসায়নিক দেয়া।

টক-মিষ্টি ঘ্রাণ

আম কেনার আগে কিছু অংশ কেটে নিতে পারেন। যদি দেখেন আমের স্বাভাবিক ঘ্রাণ পাওয়া যাচ্ছে না তবে বুঝবেন এই আমের মধ্যে রাসায়নিক মেশানো হয়েছে।

সাদাটে ভাব

গাছ পাকা আমের একটি বৈশিষ্ট্য হলো এই আমের মধ্যে একটু সাদা সাদা ভাব থাকে। যা খুব সহজেই চোখে পড়ে যায়।

রঙ

গাছপাকা আম চেনার আরেকটি উপায় হলো এর গায়ের রঙ। আমের গোঁড়ার দিকের রঙটা একটু গাঢ় হয়ে থাকে। আর রাসায়নিক দেয়া আমের পুরোটাই পেকে এক রঙ হয়ে যায়। তবে কিছু কিছু আম আছে পাকলেও সবুজ রঙই থাকে। এরমধ্যে হিমসাগর অন্যতম।

Place your advertisement here
Place your advertisement here
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর