ব্রেকিং:
করোনা পরিস্থিতিতে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে
  • রোববার   ১৩ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে শিশুশ্রম নিরসন সম্ভব- প্রধানমন্ত্রী করোনা আপডেট: গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ১৬৩৭ ৩০ জুন পর্যন্ত বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি `উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপানো বিএনপির পুরনো অভ্যাস` মিঠাপুকুরে করলাক্ষেতে ভাইরাসজনিত পাতা মোড়ানো রোগ দেখা দিয়েছে

বদরগঞ্জ পৌরবাসীর প্রাণের দাবি মুক্তিযোদ্ধার নামে অডিটোরিয়াম

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মে ২০২১  

Find us in facebook

Find us in facebook

৮ বছর আগে মরহুম বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন চৌধুরীর নামে রংপুরের বদরগঞ্জে একটি পৌর অডিটোরিয়াম নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এ জন্য প্রাক্কলন তৈরিসহ অডিটোরিয়ামের জায়গাও নির্বাচন করা হয়। কিন্তু অর্থ বরাদ্ধ না পাওয়ায় অডিটোরিয়ামটি নির্মাণ করা যাচ্ছে না। এ জন্য পৌর কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করেছেন অনেকে। অথচ বদরগঞ্জ পৌরবাসীর, বিশেষ করে সাংস্কৃতিক অঙ্গনের মানুষের প্রাণের দাবি ছিল এই অডিটোরিয়াম।

খোঁজ নিয়ে জানা যায়, বদরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত একমাত্র অডিটোরিয়ামটি জরাজীর্ণ। বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতে ওই অডিটোরিয়ামে আগত দর্শনার্থীদের চরম ভোগান্তির মুখে পড়তে হয়। আসন সংখ্যাও সীমিত। অডিটোরিয়ামটিতে প্রয়োজনীয় সরঞ্জামও নেই। ফলে একই দিনে একাধিক অনুষ্ঠান সম্পন্ন করা সম্ভব হয় না। একারণে বদরগঞ্জ পৌরবাসীর প্রাণের দাবি ছিল বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন চৌধুরী নামে পৌরসভা চত্বরে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম নির্মাণ করা হোক।

২০১৩ সালে স্থানীয় সরকার বিভাগ থেকে বদরগঞ্জ পৌরসভা চত্বরে মরহুম বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন চৌধুরী পৌর অডিটরিয়াম নির্মাণের প্রাক্কলন অনুমোদনের বিষয়ে মতামত চেয়ে এলজিইডিতে প্রস্তাব পাঠানো হয়। এ কাজের জন্য পৌরসভার প্রস্তাবিত প্রাক্কলিত মূল্য ছিল পাঁচ কোটি ৯৮ লাখ সাত হাজার ১৯ টাকা। কিন্তু নিরীক্ষা শেষে এলজিইডির পক্ষ থেকে প্রাক্কলিত মূল্য ধরা হয় পাঁচ কোটি ৭৩ লাখ ৯৭ হাজার ৮০২ টাকা। ফলে ২৪ লাখ ৯ হাজার ২১৭ টাকা ঘাটতি থেকে যায়। তখন এলজিইডি থেকে বলা হয়, এ টাকা পৌরসভাকে দিতে হবে। এ অবস্থায় প্রকল্পটির কাজ ঝুলে যায়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন চৌধুরী ছিলেন উত্তর জনপদের একজন শিক্ষানুরাগী, সংস্কৃতিমনা, সমাজতাত্ত্বিক, শিক্ষাব্রতী চিন্তাবিদ। তার জীবদ্দশায় সামাজিক কর্মকাণ্ডে পরিচ্ছন্ন চিন্তাশীল মনের প্রতিফলন ঘটেছিল। তিনি জীবনকে একটি নির্মোহ দৃষ্টিতে দেখার চেষ্টা করেছিলেন। সামাজিক কর্মকাণ্ড পরিচালনার জন্য এবং বদরগঞ্জ পৌরসভায় তার স্মৃতিকে স্মরণীয় রাখতে স্থানীয় মানুষের প্রাণের দাবি হয়ে ওঠে বদরগঞ্জ পৌরসভায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল মমিন চৌধুরীর নামে একটি পৌর অডিটোরিয়াম নির্মাণ। কিন্তু পৌর কর্তৃপক্ষের অবহেলা ও প্রয়োজনীয় অর্থ বরাদ্ধ না পাওয়ায় শুরু করা যায়নি কাজ।

এ বিষয়ে বদরগঞ্জের বিশিষ্ট কবি ও সাহিত্যিক আবুল কাসেম সরকার বলেন, বদরগঞ্জে একটি অডিটোরিয়াম থাকলেও তা জারাজীর্ণ। তাই একটি আধুনিক মানের অডিটোরিয়ামের অভাবে বদরগঞ্জে সুষ্ঠুভাবে সামাজিক-সাংস্কৃতিকসহ ভালো কোনো অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয় না। সাংস্কৃতিক কর্মীদের প্রাণের দাবি, বীর মুক্তিযোদ্ধা মমিন চৌধুরীর নামে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম নির্মাণ।

বদরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও সাংস্কৃতিককর্মী মাহফুজার রহমান বলেন,  বীর মুক্তিযোদ্ধা মমিন চৌধুরীর নামে একটি অডিটোরিয়াম নির্মাণে  প্রাক্কলন তৈরি ও জায়গা নির্বাচন হলেও তৎকালীন মেয়রের আন্তরিকতার অভাবে তা বাস্তবায়ন করা যায়নি। ফলে বদরগঞ্জে একটি আধুনিক মানের অডিটোরিয়ামের অভাব রয়েই গেছে। দ্রুত এটির নির্মাণ কাজ বাস্তবায়ন এখন সাংস্কৃতিক কর্মীদের প্রাণের দাবি।

প্রত্নতত্ত্ব বিভাগের সাবেক আঞ্চলিক পরিচালক আব্দুল লতিফ প্রামাণিক বলেন, বীর মুক্তিযোদ্ধা মমিন চৌধুরী ছিলেন একজন সাংস্কৃতিক মনা মানুষ। তার নামে একটি অডিটোরিয়াম নির্মাণ করা হলে বদরগঞ্জের মানুষের সাংস্কৃতিক কর্মকাণ্ড চর্চার পথ প্রসারিত হবে। এটি নির্মাণ করা গেলে প্রগতিশীল রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বদরগঞ্জের সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের মানুষের প্রাণের দাবির প্রতিফলন ঘটবে।

Place your advertisement here
Place your advertisement here