ব্রেকিং:
বিএনপি থেকে গণ পদত্যাগের আল্টিমেটাম দিয়েছে পীরগাছার নেতা-কর্মীরা কুড়িগ্রামে সৈয়দ শামসুল হকের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত নীলফামারীতে ৩ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল দিনাজপুরে ফেন্সিডিলসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার ভারতের সাবেক মন্ত্রী ও বিজেপি নেতা যশবন্ত সিং মারা গেছেন। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রোববার সকাল ৭টার দিকে দিল্লির আর্মি হাসপাতালে মৃত্যুবরণ করেন সাবেক এই সেনা কর্মকর্তা।
  • সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১০ সফর ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা বাংলাদেশের রয়েছে- প্রধানমন্ত্রী বাংলাদেশকে ২০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক নীলফামারীতে ইউপি চেয়ারম্যানকে হত্যার হুমকির অভিযোগ প্রধানমন্ত্রীর প্রতিটা মুহূর্তই ইতিহাসের অংশ- পলক ‘সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সহযোগিতা শক্তিশালী করতে হবে’
১৮৬

বঙ্গবন্ধুকে নিয়ে বইমেলায় শতাধিক নতুন গ্রন্থ 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

জন্মশতবর্ষ সামনে রেখে দেশ জুড়েই চলছে নানা প্রস্তুতি। বইমেলায়ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ সামনে রেখে প্রায় প্রতিটি প্রকাশনী প্রতিষ্ঠান নতুন নতুন বই প্রকাশ করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে গবেষণা গ্রন্থ। এর পাশাপাশি স্মৃতিকথা, কবিতা, ইতিহাস আশ্রয়ী গল্প-উপন্যাস।

একাডেমির অনুষ্ঠানমালার মূল মঞ্চে প্রতিদিনই থাকছে বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গ্রন্থের ওপর বিষয়ভিত্তিক আলোচনা, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই কদিনেই মেলায় বঙ্গবন্ধুর ওপরে শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। মেলায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে বঙ্গবন্ধুর আদর্শ ও লেখালেখি, তার জীবন ও কর্মকে। প্রকাশকেরাও তাদের স্টল ও প্যাভিলিয়নে অঙ্গসজ্জা ফুটিয়ে তুলেছেন বঙ্গবন্ধুর ছবিতে। এছাড়া এ বছরই রেকর্ডসংখ্যক বই প্রকাশিত হয়েছে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর।

আগামী প্রকাশনীর স্টলের সামনে গেলেই দেখা যাবে বঙ্গবন্ধুর চিরচেনা সাদা পাজামা-পাঞ্জাবি-কোট পরা ছবি। দেখে মনে হবে বঙ্গবন্ধু জনতার সামনে দাঁড়িয়ে আছেন। এ ছবির সামনে দাঁড়িয়ে বিভিন্ন বয়সের পাঠক ছবি তুলছেন। কেউ কেউ সেলফি তুলছেন। প্রকাশনা সংস্থা কথা প্রকাশ আর ইউনিভার্সিটি পাবলিশার্সের সাজসজ্জা আরো দৃষ্টিকাড়া। তাদের প্যাভিলিয়ন জুড়ে শুধু বঙ্গবন্ধুর ছবি। প্যাভলিয়নের ওপরের চারদিক ঘিরে শোভা পাচ্ছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছবি।

বইমেলায় প্রথমবারের মতো তৈরি করা হয়েছে ‘মুজিব পাঠাগার’। পাঠাগার ঘুরে দেখা গেছে, সেখানে রয়েছে বঙ্গবন্ধুর ওপর নানান বইয়ের পাশাপাশি কিছু দুর্লভ ছবি। মেলায় আসা লোকজন সেগুলো বেশ আগ্রহ নিয়ে দেখছে। বঙ্গবন্ধু অনুরাগীরা বই কিনে যাতে মেলায় পড়তে পারে, সেজন্য রয়েছে ‘বঙ্গবন্ধু পাঠ’ নামে একটি কর্নার।

বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’সহ বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে ২৬টি গ্রন্থ প্রকাশ করেছে। এছাড়া আগামী দুই বছর বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ বই প্রকাশ করবে। প্রকাশিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সৈয়দ শামসুল হকের শিশুতোষ ‘বঙ্গবন্ধুর বীরগাথা’, হারুন-অর-রশিদের ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব :কী ও কেন’, অজয় দাশগুপ্তের ‘বঙ্গবন্ধুর আন্দোলন কৌশল ও হরতাল’, নূহ-উল-আলম লেনিনের ‘রাজনীতিতে হাতেখড়ি ও কলকাতায় শেখ মুজিব’। প্রকাশের অপেক্ষায় আছে অনুপম হায়াতের ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’, মোহাম্মদ আলী খানের ‘ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু’, জালাল ফিরোজের ‘বঙ্গবন্ধু গণপরিষদ সংবিধান’, সাইমন জাকারিয়ার ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’, সমীর কুমার বিশ্বাসের ‘বঙ্গবন্ধুর সমবায় বাংলা’, পিয়াস মজিদের ‘মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি’ প্রভৃতি বই।

Place your advertisement here
Place your advertisement here
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর