ব্রেকিং:
পদ্মাসেতুতে বসানো হলো ২৭তম স্টিলের কাঠামো (স্প্যান) করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় রোববার থেকে টেলিভিশনের মাধ্যমে পাঠদান শুরু করতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর দেশের ৬২ জেলায় করোনা মোকাবিলায় সক্রিয় সেনাবাহিনী টেলিসেবা নিতে চিকিৎসকদের তালিকা প্রকাশ করলো আ.লীগ করোনা ভয়ে রোগীশূন্য হতে চলেছে রমেক
  • শনিবার   ২৮ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৪ ১৪২৬

  • || ০৩ শা'বান ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
রংপুর বিভাগের আট জেলায় হোম কোয়ারেন্টাইনে ১৭৬১ জন কুড়িগ্রামের ক্রীড়া সংগঠক মাইদুল ইসলাম আর নেই আদিতমারীতে নিখোঁজের একদিন পর মিলল নারী-শিশুর মরদেহ অটোরিকশার নগরী রংপুর এখন জনশূন্যতার নগরী করোনা রোগীদের চিকিৎসায় চীনের মতো হাসপাতাল হচ্ছে ঢাকায়
২৩

ফেলে দেয়া নিটওয়্যার থেকে সেনিটারি প্যাড! 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

দীর্ঘ কয়েক মাস গবেষণার পর, গার্মেন্টসের ওয়েস্ট প্রোডাক্ট (নিটওয়্যার) থেকে বিশেষ উপায়ে সেনিটারি প্যাড তৈরি করেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ৪র্থ বর্ষের তিন শিক্ষার্থী। তারা হলেন মহসিন ফেরদৌস, শরীফুল ইসলাম তুশার ও সাদমান সাকিব তুষান।

 যেখানে এক প্যাকেট সেনিটারি ন্যাপকিনের বাজার মূল্য গড়ে ১২০-১৬০ টাকা। তাছাড়া সরকারি ভর্তুকিতে বর্তমানে অনেক জায়গায় এক টাকার স্যানিটারি প্যাড পাওয়া যায়। কিন্তু সেখানে ভর্তুকি থাকে সাড়ে চার টাকা। মানে উৎপাদন খরচ আসে সাড়ে পাঁচ টাকা। 

কিন্তু বিশেষ উপায়ে তৈরি তাদের এই প্যাডের উৎপাদন খরচ পড়বে এরচেয়ে অনেক কম। আর গুণে ও মানে এই প্যাড বাজারের অন্যান্য প্যাডের সমান সার্ভিস দিবে (টেস্ট রেজাল্ট অনুযায়ী)। তাছাড়া ইন্ডাস্ট্রিতে প্রচুর পরিমাণ ওয়েস্টের কারণে বিপুল পরিমাণ অর্থ লোকসান হয়ে থাকে। একইসঙ্গে এই বর্জ্য নদী-নালা, খাল-বিল ভরাটের উল্লেখযোগ্য কারণ। 

যদি এই ওয়েস্ট থেকে সেনিটারি ন্যাপকিন তৈরি করা হয়, তবে এই ওয়েস্টের কারণে ক্ষতি না হয়ে বরং লাভের নতুন পথ তৈরি হবে বলে আশা করা যায়।

তাদের মধ্যে মহসিনের সঙ্গে কথা বলে জানা যায়, তিনি একা এরআগে ফেলে দেয়া সিগারেটের ফিল্টার থেকে ব্যবহারযোগ্য ফেব্রিক তৈরি করেন এবং প্রজেক্টটির কিছু ড্রব্যাক থাকার কারণে এখনো প্রজেক্টটি নিয়ে কাজ চলমান রয়েছে। বর্তমানে আরেকটা আর্টিফিশিয়াল টার্ফ নিয়ে কাজ করছেন তিনি।

ফিউচারে কি কি করতে চান এবং ক্যারিয়ার সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ফিউচারে ওয়েস্ট রিসাইকেলের আরো বিভিন্ন বিষয় নিয়ে কাজ করতে চাই। ক্যারিয়ারের বিষয়টা আপেক্ষিক। ওটা নিয়ে এখনো ওভাবে ভাবা হয়নি।

Place your advertisement here
Place your advertisement here
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর