• শনিবার   ০৪ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২১ ১৪২৬

  • || ১০ শা'বান ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চাল নিয়ে কর্মহীন মানুষের বাড়ি বাড়ি ঘুরছেন রসিক মেয়র করোনার রোধে রংপুরে হাত ধোয়া শেখাচ্ছেন সেনা সদস্যরা করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বিশ্বের ফুটবল বদলে যাবে বলে মনে করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে ২০২০ সালের হজ্জ মৌসুমে বিভিন্ন পদে মক্কা, মদিনা এবং জেদ্দার জন্য স্থানীয়ভাবে অস্থায়ী হজকর্মী নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ হজ অফিস জেদ্দা
৫৩১

নেদারল্যান্ডে রাস্তাহীন শহরে ভ্রমণ করুন

দৈনিক রংপুর

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৮  

Find us in facebook

Find us in facebook

রাস্তা ছাড়া শহর হয় নাকি! শিরোনাম পড়ে এমন প্রশ্ন মনে আসাটা স্বাভাবিক। কারণ কোনো শহরের কথা বললেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে চওড়া রাস্তা, রঙ-বেরঙের গাড়ি, কোলাহল ও ব্যস্ততার দৃশ্য! সেদিক থেকে চিন্তা করলে, গিথুর্ন নামের এই শহরটিকে আপনার কাছে রূপকথার রাজ্য মনে হতে পারে। কারন এই শহরে কোনো রাস্তা নেই, গাড়ির হর্ণ শোনা যায় না, নেই যানজটও!

রূপকথা নয়, বাস্তবে এমন শহরে রয়েছে নেদারল্যান্ডে। যে শহরের সব রাস্তা পানি দিয়ে তৈরি। গাড়ির বদলে আছে নৌকা। নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডাম থেকে ৭৫ মাইল উত্তরে অবস্থিত এই শহরটি। যাতায়াতের জন্য এখানে রয়েছে প্রায় ১৮০টি সেতু। অপার সৌন্দর্যের এই শহরটি ‘ডাচ ভেনিস’ নামেও পরিচিত। মাত্র ২৬০০ জনের এই শহরটিতে ঘুরে বেড়ানোর দুটো অপশন রয়েছে। নৌকায় কিংবা হেঁটে।

 

1.‘রাস্তাহীন’ শহরে ভ্রমণ

বিশাল প্রাকৃতিক সংরক্ষণশালা উইরিবেন উইডেন ন্যাশনাল পার্কের মাঝ বরাবর অবস্থিত ডাচ ভেনিস। বাড়তি আকর্ষণ হিসেবে শীতকালে গিথর্নের খালে বরফ জমায় স্কেটিং করার সুযোগও পান পর্যটকরা। আর গ্রীষ্মকালে রঙিন ফুল এবং সবুজের সমাহারও নজর কাড়ে পর্যটকদের। এছাড়াও শহরের ঐতিহ্য জানার জন্য যেতে পারেন জাদুঘর পরিদর্শন ও চিত্রপ্রদর্শনীতে।

গেইথর্ন গ্রামের বাসিন্দা রোজেন বলেন, আমাদের গ্রামকে আমরা নিজের চেয়েও বেশি ভালোবাসি। রাস্তা নেই বলে আমাদের কোনো সমস্যা হয় না। বরং আমরা এই পথটাকে উপভোগ খুব করি।

 

2.‘রাস্তাহীন’ শহরে ভ্রমণ

খালের পানি কীভাবে এতটা পরিষ্কার থাকে? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের নিজস্ব প্রচেষ্টায় সম্ভভ হয়েছে। এ ব্যাপারে আমাদের গ্রামের ছেলেবুড়ো সবাই যথেষ্ট সচেতন। আমরা এই পানিতে কোনো কিছু পরিষ্কার করি না। গোসল করাও একেবারেই নিষেধ। যন্ত্রচালিত নৌকা থেকে তেল পড়ে পানি দূষণ হয়, তাই ওই নৌকাও নিষিদ্ধ।

এই শহরে ঘুরে আসতে হলে আপনাকে যেতে হবে নেদারল্যান্ডের রাজধানীতে। সেখান থেকে দেড় ঘণ্টায় যেতে পারবেন এই শহরে। একদিনে পুরো শহর ঘুরতে পারবেন। তবে চাইলে সরকারি কটেজে থাকতেও পারবেন। শর্ত একটাই, খাল ময়লা করা যাবে না!

Place your advertisement here
Place your advertisement here
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর