• রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১২ ১৪২৭

  • || ০৯ সফর ১৪৪২

Find us in facebook
৩১

দ্রুত রান তোলা ওপেনিং জুটির তালিকায় তামিম-লিটন-সৌম্য

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০  

Find us in facebook

Find us in facebook

সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে রঙিন পোশাকের ক্রিকেটে উদ্বোধনী বযাটসম্যানদের ভূমিকা। একসময় ওপেনারদের উইকেটে টিকে থাকাই ছিল প্রধান দায়িত্ব। তবে এখন টিকে থাকার পাশাপাশি ঝড়ো শুরুও আশা করে দল। ওয়ানডে ক্রিকেটে ওপেনিং জুটিতে দ্রুত রান তোলার তালিকায় বেশ ওপরের দিকে আছে তামিম-লিটন ও তামিম-সৌম্য জুটি। 

ম্যাচের শুরুতে ওভারের সঙ্গে তাল মিলিয়ে ওপেনাররা দ্রুত রান তুলে দিলে দলের পরের ব্যাটসম্যানদের জন্য কাজটা সহজ হয়ে যায়। টাইগারদের হয়ে ওপেনিংয়ে দীর্ঘদিন ধরে খেলছেন তামিম ইকবাল। সঙ্গী হিসেবে অনেককেই পেয়েছেন তিনি। তবে দ্রুত রান তোলার ক্ষেত্রে লিটন ও সৌম্যর সঙ্গেই বেশি জমেছে তার। 

২০১৮ সাল থেকে ওপেনিং জুটির দ্রুত রান তোলার একটি পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, আগ্রাসী ওপেনিং জুটির তালিকায় যথাক্রমে তিন ও চারে আছে তামিম-লিটন এবং তামিম-সৌম্য জুটি। 

এই তালিকার শীর্ষে আছেন ইংল্যান্ডের দুই ওপেনার জনি বেয়ারস্টো-জেসন রয় জুটি। দুইয়ে আছে নিউজিল্যান্ডের বিধ্বংসী ওপেনার মার্টিন গাপটিল এবং কলিন মুনরোর জুটি। বাংলাদেশের দুটি জুটির পর সময়ের অন্যতম ভয়ংকর দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের জুটি আছে তালিকার পাঁচে।

চলতি বছরের শুরুতে জিম্বাবুয়ের বিপক্ষে ২৯২ রানের অবিশ্বাস্য এক ওপেনিং জুটি গড়েছেন তামিম-লিটন। ব্যাট হাতে দুজনেই সেদিন টর্নেডো বইয়ে দেন। বলা যায় জিম্বাবুয়ের বলারদের নাকের পানি-চোখের পানি এক করে ছেড়েছিলেন তারা। 

বাংলাদেশের ওপেনিং পজিশনে তামিমের দায়িত্ব থাকে একপ্রান্ত আগলে রেখে অ্যাংকরিং করা। অন্যদিকে লিটন-সৌম্যর দায়িত্ব থাকে প্রতিপক্ষের ওপর আক্রমণ করা। দ্রুত রান তোলার ক্ষেত্রে তামিম-লিটন জুটি ওভার প্রতি ৫.৯৩ রেটে রান তুলেছেন। ইন্যদিকে তামিম-সৌম্য জুটি তুলেছে ৫.৬৯ রান। শীর্ষে থাকা ইংলিশ ওপেনারদ্বয় ওভারপ্রতি ৬.৯৪ রান করে তোলেন।

Place your advertisement here
Place your advertisement here
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর