ব্রেকিং:
নারীর ক্ষমতায়নে দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে: ডেপুটি স্পিকার অর্থনৈতিক কূটনীতির প্রতি বিশেষ গুরুত্ব প্রধানমন্ত্রীর কুড়িগ্রামে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লালমনিরহাটে দরিদ্রদের চোখের চিকিৎসায় এগিয়ে এলেন মন্ত্রীপুত্র নীলফামারীতে ইমামদের নিয়ে পাঁচদিন ব্যাপী রিফ্রেসার্স প্রশিক্ষণ
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১০ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
জাতিসংঘে বাংলা: সেই ঐতিহাসিক দিন আজ পৃথিবীকে রক্ষায় জাতিসংঘে পাঁচ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর নিরাপদ নৌপথ নিশ্চিতে সমন্বিতভাবে কাজ করার আহ্বান নৌপ্রতিমন্ত্রীর আমরা চাই মেধা নির্ভর ডিজিটাল অর্থনীতির দেশ- নীলফামারীতে পলক সৈয়দপুরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
৮০

দুধ-কলা একসঙ্গে খেলে হতে পারে নানা শারীরিক সমস্যা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

যুগ যুগ ধরে এ কথা জেনে আসছেন যে দুধ এবং কলা উভয়ই স্বাস্থ্যের জন্য খুবই ভালো। অনেকে আবার কলা এবং দুধের স্মুদি খেতেও ভালোবাসেন। তবে জানেন কি? এ দুটি একসঙ্গে খেলে হতে পারে নানা শারীরিক সমস্যা। বিশেষজ্ঞদের পরামর্শ মতে, এই দুটি খাবারের দৈনিক গ্রহণ পেশীর উন্নতি ঘটে। এছাড়াও এটি ক্যালসিয়াম, পটাশিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণের দুর্দান্ত এক উৎস। 

বেশ কয়েকটি সমীক্ষা অনুসারে, এই দুটি খাবারের সংমিশ্রণ গ্রহণের ফলে হজমে প্রভাব ফেলতে পারে। এমনকি আয়ুর্বেদ শাস্ত্রও এই সংমিশ্রণটি বেমানান বলে আখ্যা দিয়েছে। এটি হজম সমস্যার পাশাপাশি সাইনাস, সর্দি এবং কাশির মতো শ্বাস প্রশ্বাসজনিত অসুস্থতাও বাড়িয়ে তুলতে পারে।  

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ড. রিতা বকশির মতে, কলা এবং দুধের একসঙ্গে শরীরে টক্সিন তৈরি হতে পারে। যা সর্দি, কাশি, ফুসকুড়ি, অ্যালার্জি, বমি এবং নানা সংক্রমণের কারণ হতে পারে। তাই অনেক সময় গর্ভাবস্থায় দুধ কলা একসঙ্গে না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে দুধ কলা একসঙ্গে না খেয়ে কিছুক্ষণ বিরতি দিয়ে খেতে পারেন। এটি শরীরে পুষ্টি যোগানোর পাশাপাশি আপনার শিশুর জন্য খুব উপকারী। 

Place your advertisement here
Place your advertisement here
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর