• বৃহস্পতিবার   ১৩ মে ২০২১ ||

  • বৈশাখ ৩০ ১৪২৮

  • || ৩০ রমজান ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭:১৫ মিনিটে জাতির উদ্দেশ্যে শুভেচ্ছা ভাষণ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অসহায়-দুস্থ মানুষের কল্যাণে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে সরকার হিলি বন্দরে ৪দিন আমদানি-রপ্তানি বন্ধ নীলফামারীতে শতাধিক শিশু পেল ঈদ উপহার এসপির ঈদ উপহার ও খাবার পেল রংপুরের সেই বৃদ্ধা

তারুণ্যের শক্তিতে ডিজিটাল অর্থনীতিতে বাংলাদেশ: পলক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মে ২০২১  

Find us in facebook

Find us in facebook

তারুণ্যের মেধা এবং প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে ডিজিটাল অর্থনীতি গড়ে তোলা হচ্ছে। সরকার দেশে উদ্যোক্তা সংস্কৃতি গড়ে তুলতে প্রশিক্ষণ, ফান্ডিংসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করছে।

আইসশ্যালের "সুযোগ" প্ল্যাটফর্মের উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় অনলাইনে যুক্ত হয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন । এসময় তিনি বলেন, তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে নতুন কর্মসংস্থানের ক্ষেত্রে হোম গ্রন সলিউশনের উদ্যোগ নেয়ার মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল ইকনমি গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

মেধাসম্পদ সবচেয়ে বড় সম্পদ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশের ৬৪ টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। এর মাধ্যমে এসএসসি এবং এইচএসসি পাস শিক্ষার্থীরা প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের মেধাকে কাজে লাগিয়ে উদ্যোক্তা হিসেবে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির সুযোগ পাবে।

আইসিটি বিভাগ সবসময়ই অংশীদারিত্বে বিশ্বাস করে উল্লেখ করে পলক বলেন, প্রাইভেট -পাবলিক পার্টনারশিপের ভিত্তিতে আমরা নতুন নতুন উদ্যোগকে সফল করতে চাই। তিনি বলেন, সরকার, ইন্ডাস্ট্রি ও একাডেমিয়া এই তিনের সঠিকভাবে সমন্বয়ের মাধ্যমে অনেক বড় বড় উদ্যোগ সফল করা যায়।

প্রতিমন্ত্রী বলেন, আজকে ২০২১ সালে এসে দেশের সাড়ে এগারো কোটি জনগণ ইন্টারনেট সুবিধা পাচ্ছে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে বসেও উৎপাদিত পণ্য ক্রয়-বিক্রয় করতে পারছে। তারুণদের জন্য শ্রম বাজারে নতুন কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে আইসশ্যালের সুযোগ ডিজিটাল প্ল্যাটফর্ম নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে চলেছে বলে তিনি উল্লেখ করেন।
আইসশ্যালের সিইও অনন্য রায়হান সুযোগ প্ল্যাটফর্মের লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক আফতাবুল ইসলাম, ব্যাংক এশিয়ার ম্যানেজিং ডিরেক্টর আরফান আলী, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড নাজনীন আহমেদ । পরে তিনি "সুযোগ" প্ল্যাটফর্মের উদ্বোধন ঘোষণা করেন।

Place your advertisement here
Place your advertisement here