ব্রেকিং:
রংপুর মেডিকেল কলেজের (রমেক) পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৮৮টি নমুনা পরীক্ষা করে চার জেলায় নতুন আরও ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। বুধবার (১৫ জুলাই) সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেন রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নুরুন্নবী লাইজু। তিনি জানান, রমেকের অণুজীব বিজ্ঞান বিভাগের পিসিআর ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে রংপুরে ৩৪ জন, কুড়িগ্রামে ১৬ জন, গাইবান্ধায় ১২ জন এবং লালমনিরহাটে ১০ জনের নমুনায় করোনা শনাক্ত হয়। দেশে গত ২৪ ঘন্টায় করোনা শনাক্ত ৩৫৩৩, মৃত্যু ৩৩ দেশেই প্রথম হেলিপোর্ট তৈরির কাজ চলছে: বিমান সচিব রংপুরের পীরগাছায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ব্যবসায়ী হত্যায় তিন আসামি গ্রেফতার রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদ সাতক্ষীরা থেকে গ্রেফতার।
  • বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
স্থানীয় সরকারকে ঢেলে সাজানোর চিন্তা করতে হবে: শেখ হাসিনা টেকসই বেড়িবাঁধ নির্মাণে ৮ হাজার কোটি টাকার ৪ প্রকল্প গ্রহণ ‘সেতু নির্মাণ প্রকল্প নেওয়ার আগে ভালোভাবে খতিয়ে দেখতে হবে কুড়িগ্রামে দ্বিতীয় দফা বন্যায় পানিবন্দি ২০ হাজার মানুষ আ’লীগ ঐতিহ্যগত ভাবেই মানুষকে সহায়তা করে আসছে- কাদের
১০২

জুলাইয়ে বাংলাদেশে শুরু হচ্ছে চীনা ভ্যাকসিনের ট্রায়াল

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ জুন ২০২০  

Find us in facebook

Find us in facebook

চীনের সিনোভেক বায়োটেকের গবেষণাধীন টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল বাংলাদেশে শুরু হতে পারে। জুলাই মাসে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) সিনোভেকের অংশীদার হিসেবে এই পরীক্ষা শুরু করবে বলে জানা গেছে। সরকারি কর্মকর্তা ও আইসিডিডিআরবির বিজ্ঞানীরা এমনটাই জানিয়েছেন।

সম্প্রতি এক অনুষ্ঠানে এ বিষয়ে ইঙ্গিত দেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ। গত শুক্রবার বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম আয়োজিত ওই অনুষ্ঠানে তিনি বলেন, চীনের একটি প্রতিষ্ঠানের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল বাংলাদেশে হতে পারে বলে সিদ্ধান্ত হয়েছে। এ ব্যাপারে কার্যক্রম অনেকটা এগিয়েছে বলে জানা গেছে।

আইসিডিডিআরবি সূত্রে জানা গেছে, বাংলাদেশের প্রায় ৪ হাজার করোনা আক্রান্ত মানুষের ওপর এই ভ্যাকসিনের যৌথ পরীক্ষা চালাবে সিনোভেক বায়োটেক ও আইসিডিডিআরবি। চলতি সপ্তাহে দুই প্রতিষ্ঠানের মধ্যে এ ব্যাপারে চুক্তি হতে পারে। এর পর তা ভ্যাকসিনের ট্রায়াল অনুমোদনের জন্য আইসিডিডিআরবির পক্ষ থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে আবেদন জানানো হবে।

এ ব্যাপারে আইসিডিডিআরবির সিনিয়র সাইন্টিস্ট ও প্রখ্যাত ভ্যাকসিন বিশেষজ্ঞ ফেরদৌসী কাদরি বলেন, সরকারের সহযোগিতা নিয়ে চীনা ভ্যাকসিনের ট্রায়াল শুরুর চিন্তা-ভাবনা করছে আইসিডিডিআরবি। তবে তা কবে শুরু হবে- এই মুহূর্তে সেটা বলা সম্ভব হচ্ছে না। কারণ এটি এটি নির্ভর করছে অনেকগুলো বিষয়ের ওপর।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ সালাউদ্দিন এ ব্যাপারে বলছেন, ভ্যাকসিনের ট্রায়ালের কাজ যাতে দ্রুত সম্পন্ন করা যায়, সেজন্য তাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

তিনি জানান, ভ্যাকসিন উদ্ভাবনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে চীন ও যুক্তরাজ্য। বাংলাদেশ যাতে ভ্যাকসিনের কাঁচামাল পায়, সেজন্য সরকারের পক্ষ থেকে দুটি দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়ে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশে চীনা ভ্যাকসিনের ট্রায়ালের ক্ষেত্রে আমাদের (বাংলাদেশ) কী লাভ- এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ সালাউদ্দিন বলেন, ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অগ্রাধিকার পাবে।

সরকারের বিভিন্ন সূত্র বলছে, সিনোভেক ও আইসিডিডিআরবির মধ্যে চুক্তি সম্পন্ন হলে তারা বাংলাদেশে মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) আবেদন করবে। এ ক্ষেত্রে নীতিবিষয়ক কমিটির অনুমোদন লাগবে। এর পর ওষুধ প্রশাসন অধিদপ্তর মাঠ পর্যায়ে কাজটি কীভাবে করা হবে, সে ব্যাপারে অনুমোদন দেবে।

মোহাম্মদ সালাউদ্দিন জানান, ওষুধ প্রশাসন অধিদপ্তর ইতোমধ্যে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশে ভ্যাকসিন উৎপাদনের সম্ভাব্যতা নিয়েও বৈঠক করেছে। বাংলাদেশের একাধিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এ ব্যাপারে প্রস্তুত আছে বলে জানা গেছে।

এ বিষয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মুশতাক হোসেন বলছেন, এখানে ভ্যাকসিনের ট্রায়াল হলে বাংলাদেশ দুটি ক্ষেত্রে লাভবান হবে। প্রথমত, ট্রায়ালের সঙ্গে সংশ্লিষ্ট থাকার কারণে ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যাবে। দ্বিতীয়ত, উদ্ভাবিত ভ্যাকসিন বাংলাদেশে কার্যকর কি না, সেটা ট্রায়ালেই প্রমাণ হবে, নতুন করে পরীক্ষার দরকার হবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, করোনাভাইরাসের মহামারি থেকে রক্ষা পেতে বিশ্বে দুই শতাধিক গবেষণা চলছে। এর মধ্যে কয়েকটি গবেষণা এগিয়ে রয়েছে। যার অন্যতম হলো ব্রিটেনের অক্সফোর্ডের ভ্যাকসিন ও চীনের সিনোভেক বায়োটেকের ভ্যাকসিন। সিনোভেকের টিকার নাম হতে পারে করোনাভেক।

Place your advertisement here
Place your advertisement here
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর