ব্রেকিং:
ঠাকুরগাঁওয়ের আইসোলেশনে ভর্তি ৫ রোগীর দেহে কোভিড-১৯ পাওয়া যায়নি ত্রাণ নিয়ে অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী দিনাজপুরের বিরামপুরে বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত নববর্ষের সব অনুষ্ঠান বন্ধের অনুরোধ প্রধানমন্ত্রীর সব কিছু বিবেচনা করে ছুটি সীমিত আকারে বাড়াতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • বুধবার   ০১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৭ ১৪২৬

  • || ০৭ শা'বান ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
আসছে ঈদুল ফিতর পর্যন্ত বন্ধ থাকতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান করোনা রোধে উদ্ভুত পরিস্থিতিতে ঘরে বসেই মিলছে স্বাস্থ্যসেবা করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স আজ করোনা রোগীদের জন্য দেশেই তৈরি হবে ভেন্টিলেটর: পলক এবার চীনের সরকারের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা!
১১৪

গরমে আরাম দেবে দই ভাত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

শরীর ঠাণ্ডা রাখতে দই খাওয়ার প্রচলন আদিকাল থেকেই। এছাড়াও দইয়ে রয়েছে প্রচুর ক্যালসিয়াম,পটাসিয়াম, ভিটামিন ডি, বি৫, জিংক, পটাশিয়াম, ফসফরাস, আয়োডিন ও রিবোফ্লাভিন এবং অসংখ্য উপকারী ব্যাকটেরিয়া। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। পেটের বদহজম রোধ করে।
তাই বিশেষজ্ঞরা গরমে খাবারের তালিকায় দই রাখার পরামর্শ দিয়ে থাকেন। দইয়ের প্রো-বায়োটিক  শরীরের তাপ কমাতে সহায়তা করে। তাই এই গরমে নিজেকে হাইড্রেটেড রাখতে খেতে পারেন দই ভাত। জেনে নিন কীভাবে বানাবেন এই পদটি-

উপকরণ: ভাত এক কাপ, দই আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, শুকনা মরিচ ২টি, আস্ত জিরা আধা চা চামচ, সরিষার বীজ আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কারি পাতা ৪ থেকে ৫টি, বেদানা ২ টেবিল চামচ, ধনিয়া পাতা ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ।

প্রণালী: প্যানে তেল গরম করে সরিষা, জিরার বীজ এবং শুকনা মরিচ ফোঁড়ন দিন। এবার পেঁয়াজ, তরকারি পাতা, কাঁচা মরিচ ফালি দিয়ে কিছুক্ষণ ভাজুন। হলুদ গুঁড়া দিয়ে কষিয়ে সামান্য পানি দিন। কষানো হয়ে গেলে- দই, স্বাদ মতো লবণ, পানি দিয়ে নাড়তে থাকুন। রান্না করা ভাত দিয়ে নাড়ুন। ভালোভাবে মিশে গেলে নামিয়ে নিন। ওপরে ধনিয়া পাতা আর বেদানা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের স্বাস্থ্যকর দই ভাত।    

Place your advertisement here
Place your advertisement here
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর