ব্রেকিং:
রংপুর মেডিকেল কলেজে (রমেক) ১৮৮ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ৬০ জন করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এর মধ্যে রংপুরে ২৬ জন, কুড়িগ্রামে ১৪ জন, লালমনিরহাটে ১৩ জন ও গাইবান্ধায় ৭ জন। এ তথ্য নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ একেএম নুরুন্নবী লাইজু। গত ২৪ ঘণ্টায়   দেশে করোনাভাইরাসে আরো ২৭ জনের মৃত্যু হয়েছে, এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮৫১ জন।
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী আজ গণতন্ত্রী পার্টির সাবেক সভাপতি, রংপুর পৌরসভার সাবেক মেয়র মোহম্মদ আফজালের সুচিকিৎসার ব্যবস্থা করলেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী অর্থনীতির সকল ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে: কৃষিমন্ত্রী কারিগরি শিক্ষায় ভর্তির হার ৫০ শতাংশে উন্নীত করা হবে: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে, ২০২২-এ অস্ট্রেলিয়ায় মুজিববর্ষেই বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন
২৬

ওজন কমাবে রান্নাঘরের বাসনপত্র 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জুলাই ২০২০  

Find us in facebook

Find us in facebook

করোনাকালে বাড়িতে থেকে অনেকেই শরীরের ওজন বাড়িয়ে ফেলেছেন। শারীরিক কসরত করে কিংবা ডায়েট করেও কমছে না ওজন। অনেকে আবার না খেয়ে ওজন কমানোর চেষ্টা করে দূর্বল হয়ে পড়ছেন।
তবে যাই করুন, ক্যালোরির পরিমাণ সঠিক না রাখলে ওজন বাড়বেই। আপনি জানেন কি? রান্নাঘরে থাকা কয়েকটি জিনিস আপনাকে ওজন কমাতে সহায়তা করবে। যেমন- ব্লেন্ডার, সবজি কাটার কিংবা চায়ের কেটলি। ভাবছেন এসব কীভাবে ওজন কমাবে? তাহলে জেনে নিন কীভাবে এই জিনিস ওজন কমাতে সহায়তা করতে পারে- 

সবজি কাটার 

একে ম্যান্ডোলিনও বলা হয়। এটি দিয়ে খুব সহজেই খুব সুন্দর পাতলা করে সবজি কাটা যায়। যখন আপনি খুব সহজে আর কম সময়ে সবজি কাটতে পারবেন তখন আপনার সালাদ বানাতেও সুবিধা হবে। এতে করে আপনি সালাদ খেতে উৎসাহ পাবেন। অনেকে সবজি কাটার আলসেমিতে সালাদ খেতে চান না। তবে ওজন কমাতে সালাদ খুবই কার্যকরী। 

ওজন স্কেল

আপনার রান্নাঘরে নিশ্চয় বিভিন্ন জিনিস পরিমাণ করার স্কেল রয়েছে। বাজার থেকে কিনে এনে মেপেও দেখেন মাঝে মাঝে। আবার কিছু রান্না করতে হলে সঠিক হতে পরিমাণটা জেনে নেন। হ্যাঁ এই যন্ত্রটিই আপনার ওজন কমাতে সহায়তা করবে নিস্বার্থে। যখনই আপনি কিছু খাচ্ছেন তার ক্যালোরি মেপে নিন। এতে বাড়তি ক্যালোরি খাওয়া থেকে বিরত থাকতে পারবেন। 

স্পিরালাইজার 

এটি সাধারণত পাস্তা বা নুডুলস বানাতে ব্যবহার করা হয়। তবে ডায়েট করতে আগেই বাদ দিয়েছেন এসব খাওয়া। তবে চাইলেই গাজর, শসা বা আপেল এই স্পিরালাইজারে কেটে নিয়ে পাস্তা আকৃতির সবজি খেয়ে নিন। 

কেতলি 

একটু তৃষ্ণা পেলেই কোমল পানীয় খেতে মন চাই নিশ্চয়! তবে এতে থাকা সোডা শরীরের জন্য যেমন ক্ষতিকর তেমনি ওজন বাড়াতেও জুড়ি নেই। তাই কেতলি আপনাকে কোমল পানীয় থেকে বিরত রেখে গ্রিন টি বা ভেষজ পানীয়ের প্রতি আগ্রহী করে তুলবে। 

ব্লেন্ডার

ব্লেন্ডারে আপনি ডায়েটের জন্য স্বাস্থ্যকর স্মুদিগুলো তৈরি করতে পারবেন। ওটস, দুধ, কলা, বেরি দিয়ে স্মুদি হবে সকালের নাস্তা। বিকালে হতে পারে কোনো ফলের রস। ওজন কমাতে এটি বন্ধুর মতো আপনার পাশে থাকবে। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

Place your advertisement here
Place your advertisement here
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর