ব্রেকিং:
করোনা পরিস্থিতিতে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে
  • রোববার   ১৩ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে শিশুশ্রম নিরসন সম্ভব- প্রধানমন্ত্রী করোনা আপডেট: গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ১৬৩৭ ৩০ জুন পর্যন্ত বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি `উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপানো বিএনপির পুরনো অভ্যাস` মিঠাপুকুরে করলাক্ষেতে ভাইরাসজনিত পাতা মোড়ানো রোগ দেখা দিয়েছে

এডিসন এলাইন্সে প্রতিনিধিত্ব করছেন পলক 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মে ২০২১  

Find us in facebook

Find us in facebook

ডিজিটাল অর্থনীতিতে বৈশ্বিক এবং ন্যায় সঙ্গত এ্যাক্সেস নিশ্চিত করতে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ইসেনশিয়াল ডিজিটাল ইন্সফ্রাসট্রাকচার এন্ড সার্ভিসেস নেটওয়ার্ক (এডিসন এলাইন্স) নামে একটি জোট গঠন করেছে। এ জোটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

করোনা মহামারির ফলে বিশ্বে যে নতুন (নিউ নর্মাল) পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তাতে ডিজিটাল প্রযুক্তি এ্যাক্সেসের ক্ষেত্রে নাটকীয় পরিবর্তন এসেছে। এ প্রযুক্তি ব্যবহার করে কাজ করতে, শিখতে ও জীবনযাপনের অনুসঙ্গ হিসেবে ব্যবহার করতে মানুষকে আগের চেয়ে অনেক বেশি সক্ষম করে তুলেছে। একই সঙ্গে এ মহামারি বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যার মধ্যে বিদ্যমান বৈষম্যকে উন্মোচিত করছে ও বাড়িয়েছে। 

এ পরিস্থিতিতে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ‘এডিসন এলাইন্স’ নামক এ জোট গড়ে তুলেছে। এর লক্ষ্য হচ্ছে ডিজিটাল অর্থনীতিতে বৈশ্বিক এবং ন্যায়সঙ্গত এ্যাক্সেস নিশ্চিত করা। পাশাপাশি প্রযুক্তি শিল্প ও অর্থনীতির অন্যান্য সমালোচনামূলক খাতগুলোর মধ্যে ক্রস সেক্টরাল সহযোগিতা নিশ্চিত করা।

এ জোটটির প্রথম সভাতে শিক্ষা, স্বাস্থ্য ও অর্থনৈতিক খাতে বাংলাদেশের প্রযুক্তিগত উদ্যোগগুলো তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী পলক। ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানে  ডিজিটাল এ্যাক্সেস নিশ্চিত করা, শহর ও গ্রামাঞ্চলের বৈষম্যগুলো কমিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশের পদক্ষেপগুলোও তিনি তুলে ধরেন, যা অনায়াসেই পৃথিবীর অন্য অনেক দেশের জন্য রোল মডেল হতে পারে।

প্রসঙ্গত, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ২০১৬ সালে জুনাইদ আহমেদ পলককে ইয়ং গ্লোবাল লিডার হিসেবে মনোনিত করেছিল। সে বছর সমগ্র দক্ষিণ এশিয়ার মধ্য থেকে এ মনোনয়ন পেয়েছিলেন পলক। বিশ্বের বিভিন্ন দেশের চ্যাম্পিয়ান লিডার্সরা এ এডিসন এলাইন্সের সদস্য।

Place your advertisement here
Place your advertisement here