• বুধবার   ১২ মে ২০২১ ||

  • বৈশাখ ২৮ ১৪২৮

  • || ২৮ রমজান ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
রেহানা কারও কষ্ট দেখলে খবর পাঠায়, চেষ্টা করি ব্যবস্থা নিতে-প্রধানমন্ত্রী যেকোনো দুর্যোগে মানুষের পাশে আছেন প্রধানমন্ত্রী: হুইপ ঠাকুরগাঁওয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির খাদ্য সামগ্রী বিতরণ নীলফামারীতে ২৫০ পরিবারের মাঝে ছাত্রলীগের খাদ্য সহায়তা রাজধানীর উত্তরার দিয়াবাড়ির ডিপোতে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হয়েছে

এই সময়ে শরীর গরম রাখতে যা খাবেন 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

চারদিক এখন শীতের চাদরে ডেকে গেছে। আর একটু গরমের ছোঁয়া পেতে আমরা কত কিছুই না গায়ে পড়ে থাকি। শুধু গরম কাপড় নয়, শীতের সময় শরীরের ভেতর গরম রাখতে খেতে পারেন আপেল, স্যুপ, মধু এবং বাদাম। এই সব খাবার খেলে আপনার শরীরের তাপমাত্রা থাকবে স্বাভাবিক। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন খাবারে শীতকালেও শরীর গরম থাকে সে সম্পর্কে- 

> শীতকালে স্যুপ খেলে শরীরের উষ্ণতার পাশাপাশি স্বাদ ও স্বাস্থ্য দুটোর প্রতিই নজর দেয়া যায়। বিশেষ করে তা যদি কুমড়ার স্যুপ হয়ে থাকে। শরীর গরম রাখতে শীতের সন্ধ্যায় খেতে পারেন স্যুপ জাতীয় খাবার।

> সর্দি, কাশি, ফ্লু ইত্যাদির বিরুদ্ধে লড়তে অনন্য এক উপাদান মধু। মিষ্টিজাতীয় খাবার হলেও মধুতে নেই বাড়তি ক্যালোরির ঝামেলা। এ ছাড়া শরীর গরম রাখতেও বেশ উপকারী।

> বিভিন্ন জাতের বাদাম যেমন, চিনাবাদাম, আখরোট, কাঠবাদাম ইত্যাদি ভালো কোলেস্টেরল, ভিটামিন, ফাইবার ও ওমেগা-৩ ফ্যাটি এসিডের সবচেয়ে ভালো উৎস। গরমজাতীয় খাবার বলে শীতে স্যাকস হিসেবে বাদাম খেতে পারেন।

> শরীরের তাপমাত্রা কমে যাওয়া থেকে রক্ষা করতে এই মশলা বেশ উপকারী। আলাদা স্বাদ আনতে স্যুপ, রান্না করা খাবার, সালাদের সঙ্গে দারুচিনি মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া চায়ের সঙ্গেও মেশাতে পারেন।

> সর্দি, কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে কার্যকরী রসুন। পাশাপাশি শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন তিন থেকে চার কোয়া রসুন সরাসরি বা রান্নায় ব্যবহার করে খেতে পারেন।

Place your advertisement here
Place your advertisement here