ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪৪ জনে। এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৬৬৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট ৩ লাখ ৫২ হাজার ২৮৭ জনের। দিনাজপুরে গত ২৪ ঘন্টায় ৭ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৩৩৫ জনে। বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
  • বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৬ সফর ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
ঐক্যবদ্ধ বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর ‘নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের বিরুদ্ধে বিষোদাগার করছে বিএনপি’ ‘জলবায়ু সমস্যা থেকে কেউ দীর্ঘমেয়াদে পালিয়ে থাকতে পারবে না’ দিনাজপুরে মধ্যপাড়া খনিতে তিন শিফটে পাথর উত্তোলন শুরু মাল্টা চাষে সফল ঠাকুরগাঁওয়ের চাষিরা
৪৯

ইন্টারনেট ভিত্তিক ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্লাটফর্ম চালু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২০  

Find us in facebook

Find us in facebook

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে সরকার ৪টি রিজার্ভ খাত ব্যতীত সব খাতকে বেসরকারি বিনিয়োগের জন্য উন্মুক্ত করে দিয়েছে। এছাড়া বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সম্পূর্ণ ইন্টারনেট ভিত্তিক অনলাইন ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্লাটফর্ম চালু করেছে। বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন জাতীয় পার্টির এমপি মো. মসিউর রহমান রাঙ্গা।

মন্ত্রী জানান, বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে ৫ থেকে ১০ বছর পর্যন্ত ট্যাক্স হলিডেসহ আকর্ষণীয় প্রণোদনা প্রদান করা হয়। সরকার বৈদেশিক বিনিয়োগ আকর্ষণীয় করতে ওয়ান স্টপ সার্ভিস আইন ২০১৮ প্রণয়ন করেছে। ২০১৮ সালে নিবন্ধিত প্রকল্পগুলোর প্রস্তাবিত ৫ হাজার ১৬৬ দশমিক ৮২২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাবের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ৩ হাজার ৬১৩ দশমিক ৩০ মার্কিন ডলার।

২০১৭ সালে ১০ হাজার ৪৬৯ দশমিক ৯৭ মার্কিন ডলারের বিপরীতে প্রকৃত বিনিয়োগ হয়েছিল ২ হাজার ১৫১ দশমিক ৫৬ মার্কিন ডলার।

প্রতিটি ক্ষেত্রে সেবা প্রদানের ক্ষেত্রে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্রদানের মাধ্যমে প্রতিটি ক্ষেত্রে ধাপ ও সময় কমিয়ে আনার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ওয়ান স্টপ সার্ভিসের ফলে ১৪টি সেবা ও অপর তিনটি সংস্থার ৪টি সেবা অনলাইনে ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে প্রদান করা হচ্ছে।

চলতি বছরের মধ্যে ৩৫টি সংস্থার ১৫০টি সেবা এই সিস্টেমের মাধ্যমে প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ১৫ জানুয়ারি থেকে আরো ৫টি প্রতিষ্ঠান অনলাইন সেবার আওতায় আনার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

মন্ত্রী আরো জানান, বিগত ৫ বছরে দেশের ৮টি ইপিজেডে ৭৬টি প্রতিষ্ঠানকে শিল্প স্থাপনের অনুমতি দেয়া হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর