ব্রেকিং:
মিঠাপুকুরে ট্রাক ও ২ বাসের ত্রিমুখী সংঘর্ষে আহত ১৫ ২৪ ঘণ্টায় ১০৯ জনের নমুনা সংগ্রহ, করোনার সংক্রমণ নেই মসজিদে জামাত ও জুমা বিষয়ে সিদ্ধান্ত নিতে ফের বৈঠকে ইসলামিক ফাউন্ডেশন(ইফা) আমার ঘরে আমার স্কুল` প্রোগ্রামে খুশি সবাই আগেই প্রস্তুতি গ্রহণ করেছি বলেই বাংলাদেশ ভালো আছে:স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
  • রোববার   ২৯ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৫ ১৪২৬

  • || ০৪ শা'বান ১৪৪১

Find us in facebook
সর্বশেষ:
ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠদানের ধারাবাহিকতা বজায় রাখতে আজ রবিবার (২৯ মার্চ) থেকে ‘সংসদ বাংলা টেলিভিশন’-এ ‘আমার ঘরে আমার ক্লাস’ অনুষ্ঠান প্রচার করতে শুরু করেছে সরকার আলিবাবা ফাউন্ডেশনের দেয়া তিন লাখ মাস্ক দেশে আসবে আজ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটির দিনগুলোতে সীমিত আকারে ব্যাংকিং সেবা চালু রাখার সিদ্ধান্ত আজ রোববার থেকে কার্যকর হচ্ছে এবার মার্কিন কংগ্রেসের পাঁচ সদস্যের শরীরে করোনা শনাক্ত হয়েছে করোনা মোকাবেলায় আরও সাড়ে ৬ কোটি টাকা ও ১৩০০০ টন চাল বরাদ্দ
৭৫

আর্থ্রাইটিসের ওষুধেই সুস্থ হচ্ছে চীনের ৯৫ ভাগ করোনা রোগী !     

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

চীনে করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর অনেক রোগীর শরীরে আর্থ্রাইটিসের (বাঁত) ওষুধ ব্যবহারে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। দেশটির শিয়াওলিং শু নামে এক চিকিৎসক এ তথ্য জানিয়েছেন। খবর-ডেইলি মেইল।
ওই চিকিৎসকের বরাতে ডেইলি মেইল জানায়, এ পর্যন্ত ১৮৮ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরে টসিলিজুমাব (Tocilizumab) প্রয়োগ করা হয়েছে, তাদের ৯৫ শতাংশই সুস্থ হয়ে গেছেন।

সুইস ফার্মাসিউটিক্যাল কোম্পানি রোশে সাধারণত অ্যাকটেমরা (Actemra) বা রোঅ্যাকটেমরা (RoActemra) নামে টসিলিজুমাব বাজারজাত করে। এই ওষুধটি মূলত রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের রোগীদের শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে।

ডেইলি মেইল জানায়, চীনের চিকিৎসকরা গত ফেব্রুয়ারিতে করোনা আক্রান্ত ২০ জন সংকটাপন্ন রোগীর শরীরে টসিলিজুমাব ওষুধ দেন। এদের মধ্যে ১৯ জনই দু’সপ্তাহের মধ্য পুরোপুরি সুস্থ হয়ে যান। আরেকজনের অবস্থাও উন্নতির দিকে।

এদিকে এমন খবরে আশার আলো দেখছেন করোনার প্রতিষেধক আবিষ্কারে নিয়োজিত গবেষকরা। কারণ, টসিলিজুমাব বাজারে বেশ সহজলভ্য। অনুমতি পেলেই এটি করোনার চিকিৎসায় ব্যাপকভাবে ব্যবহার করা যাবে। 

এদিকে চীনের স্বাস্থ্য কর্মকর্তারা এরইমধ্যে করোনা আক্রান্তদের মধ্যে যাদের ফুসফুসে সমস্যা হয়েছে, তাদের টসিলিজুমাব ব্যবহারের অনুমতি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনও (এফডিএ) এর ক্লিনিক্যাল ট্রায়ালের বিষয়ে সবুজ সংকেত দিয়েছে।

চিকিৎসকদের মতে, আর্থ্রাইটিসের রোগীদের শরীরে আইএল-৬ প্রোটিনের পরিমাণ বেড়ে যায়। এতে প্রদাহসহ অন্যান্য সমস্যা শুরু হয়। টসিলিজুমাব এই প্রোটিনের প্রভাব কমাতে সাহায্য করে।

তবে কিছু বিশেষজ্ঞদের মতে, এই ওষুধটি হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের সমস্যাসহ বিভিন্ন ধরনের রোগ তৈরি করতে পারে। এতে মৃত্যুও হতে পারে। করোনাভাইরাসের চিকিৎসায় টসিলিজুমাবের কার্যকারিতার বিষয়ে এখনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। 

Place your advertisement here
Place your advertisement here
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর