ব্রেকিং:
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • শুক্রবার   ০৫ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২০ ১৪২৭

  • || ২১ রজব ১৪৪২

Find us in facebook
সর্বশেষ:
উন্নয়ন প্রকল্পে বেরোবি ভিসির অনিয়মের প্রমাণ পেয়েছে ইউজিসি ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন বৃহস্পতিবার করোনা: দেশে আপাতত টিকার ট্রায়াল হচ্ছে না করোনা: দেশে আপাতত টিকার ট্রায়াল হচ্ছে না প্রথম ধাপে কোভ্যাক্সের এক কোটি ৯ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

অঙ্গসংগঠনগুলোর কমিটি গঠন নিয়ে চরম হতাশায় ভুগছে বিএনপি 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

Find us in facebook

Find us in facebook

অঙ্গসংগঠনগুলোর কমিটি গঠন নিয়ে চরম হতাশায় ভুগছে বিএনপি। নানা অসঙ্গতির জের ধরে কমিটি গঠন নিয়ে পদত্যাগের স্রোতে ভাসছেন বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এতে সবক্ষেত্রে কমিটি গঠন নিয়ে বিএনপির মধ্যে স্থবিরতা বিরাজ করছে।
জানা গেছে, দুই বছরের বেশি সময় ধরে পুনর্গঠন প্রক্রিয়ার মধ্যেও বেহাল অবস্থায় দলটির অঙ্গসংগঠনগুলো।

দলের ১১টি অঙ্গ ও সহযোগী সংগঠনের মধ্যে ছাত্রদল ছাড়া অন্য সবক’টিই মেয়াদোত্তীর্ণ। এসব অঙ্গসংগঠনের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করতে পারেনি বিএনপির হাইকমান্ড।

এর ফলে একদিকে যেমন কাঙ্ক্ষিত নতুন নেতৃত্ব তৈরি হচ্ছে না, তেমনি হতাশ ও বিক্ষুব্ধ হয়ে উঠছেন পদবঞ্চিত নেতাকর্মীরা। আবার দলের সাংগঠনিক কার্যক্রমও গতিশীল করা সম্ভব হচ্ছে না।

দল পুনর্গঠন প্রক্রিয়ার আগে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের ঘোষণা দিয়ে কয়েকটি অঙ্গসংগঠনের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল। যেগুলোর মেয়াদ শেষ হয়ে গেছে দেড় বছর আগে। অথচ মেয়াদোত্তীর্ণ সংগঠনগুলোর নতুন কমিটি গঠনের কোনো তোড়জোড় নেই। স্কাইপের মাধ্যমে ঘণ্টার পর ঘণ্টা বৈঠক করলেও বাস্তবে এসব সংগঠনের কার্যক্রম জোরদার হচ্ছে না।

বিএনপির অঙ্গসংগঠন ৯টি আর সহযোগী সংগঠন দু’টি। এসবের মধ্যে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের মেয়াদ শেষ হয়েছে। মেয়াদ শেষে সম্প্রতি আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। কৃষক দল, মৎস্যজীবী দল, তাঁতি দল ও ওলামা দলের কমিটি ভেঙে নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। সেসবের মেয়াদও শেষ হয়েছে অনেক আগে। নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো সংগঠনই কাউন্সিল করতে পারেনি। মহিলা দল, মুক্তিযোদ্ধা দল, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) মেয়াদ শেষ হয়েছে অনেক আগে। সহযোগী সংগঠনের মধ্যে শ্রমিক দলের মেয়াদ শেষ হয়েছে আরো চার বছর আগে। ছাত্রদলের কমিটি চলছে আংশিক কমিটি দিয়ে।

দলীয় সূত্র থেকে জানা গেছে, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকে দলে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে বিএনপির সিনিয়র নেতারাও গ্রুপিং-কোন্দলে লিপ্ত। সিনিয়র নেতাদের মধ্যে একটি অংশ চান মির্জা ফখরুলকে মহাসচিব পদ থেকে সরিয়ে দিতে। আর মহাসচিব চান কিছু সিনিয়র নেতাকে উপেক্ষা করে কৌশলে দলের আধিপত্য ধরে রাখতে। আবার ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক চান তার অনুসারীদের সহযোগিতা নিয়ে অন্য সবাইকে উপেক্ষা করে একক সিদ্ধান্তে দল চালাতে। এ কারণে দলের ভেতরের অবস্থা এখন চরম নাজুক, যে পরিস্থিতিকে আরো ঘোলাটে করছে নেতাদের পদত্যাগ।

Place your advertisement here
Place your advertisement here