• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ব্রণ দূর করতে সজনে পাতা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

Find us in facebook

Find us in facebook

ব্রণের সমস্যায় নারী-পুরুষ উভয়েই ভুগে থাকেন। পরিত্রাণেও বেছে নেন নানা পদ্ধতি। তবে সব কিছুতে ফল পাওয়া সম্ভব নয়। তাই ভরসা রাখতে হবে প্রাকৃতিক উপাদানের ওপর। কারণ প্রাকৃতিক উপাদান ত্বকের ক্ষতি না করেই সমস্যার সমাধান করে থাকে। ব্রণ দূর করতে সজনে পাতা জাদুর মতো কাজ করে। সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। ফলে এর ব্যবহারে ব্রণ থেকে রেহাই পাওয়া যায়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।

সজনে গুঁড়ার প্রচুর গুণাগুণ থাকায় এটা ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা সম্ভব। রোদে শুকানো সজনে পাতা ভালো করে গুঁড়া করে পাউডার প্রস্তুত করে নিন। এবার ফেস মাস্ক প্রস্তুত করে নিন। চলুন জেনে নেয়া যাক পদ্ধতি-

তৈরি ও ব্যবহার পদ্ধতি

আধা টেবিল চামচ সজনে গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ লেবুর রস যোগ করুন। এবার পেস্টের ঘনত্ব বুঝে প্রয়োজনে পানি মিশিয়ে নিন। ভালো করে ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন।   

সকালে মুখ ভালভাবে ধুয়ে এই পেস্ট লাগিয়ে নিন। দশ মিনিট রাখার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর পরিষ্কার, শুকনো তোয়ালে দিয়ে মুছে সামান্য ময়েশ্চারাইজার মাখুন। এতে ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে।  

ত্বকের পাশাপাশি ঘন, মজবুত চুলের জন্যও সজনে গুঁড়া উপকারী। অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানের জন্য সজনে খুশকি এবং স্ক্যাল্পের শুষ্কভাব দূর করতে সাহায্য করে।

Place your advertisement here
Place your advertisement here