• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

Find us in facebook
সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ওজন কমাবে রান্নাঘরের বাসনপত্র 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জুলাই ২০২০  

Find us in facebook

Find us in facebook

করোনাকালে বাড়িতে থেকে অনেকেই শরীরের ওজন বাড়িয়ে ফেলেছেন। শারীরিক কসরত করে কিংবা ডায়েট করেও কমছে না ওজন। অনেকে আবার না খেয়ে ওজন কমানোর চেষ্টা করে দূর্বল হয়ে পড়ছেন।
তবে যাই করুন, ক্যালোরির পরিমাণ সঠিক না রাখলে ওজন বাড়বেই। আপনি জানেন কি? রান্নাঘরে থাকা কয়েকটি জিনিস আপনাকে ওজন কমাতে সহায়তা করবে। যেমন- ব্লেন্ডার, সবজি কাটার কিংবা চায়ের কেটলি। ভাবছেন এসব কীভাবে ওজন কমাবে? তাহলে জেনে নিন কীভাবে এই জিনিস ওজন কমাতে সহায়তা করতে পারে- 

সবজি কাটার 

একে ম্যান্ডোলিনও বলা হয়। এটি দিয়ে খুব সহজেই খুব সুন্দর পাতলা করে সবজি কাটা যায়। যখন আপনি খুব সহজে আর কম সময়ে সবজি কাটতে পারবেন তখন আপনার সালাদ বানাতেও সুবিধা হবে। এতে করে আপনি সালাদ খেতে উৎসাহ পাবেন। অনেকে সবজি কাটার আলসেমিতে সালাদ খেতে চান না। তবে ওজন কমাতে সালাদ খুবই কার্যকরী। 

ওজন স্কেল

আপনার রান্নাঘরে নিশ্চয় বিভিন্ন জিনিস পরিমাণ করার স্কেল রয়েছে। বাজার থেকে কিনে এনে মেপেও দেখেন মাঝে মাঝে। আবার কিছু রান্না করতে হলে সঠিক হতে পরিমাণটা জেনে নেন। হ্যাঁ এই যন্ত্রটিই আপনার ওজন কমাতে সহায়তা করবে নিস্বার্থে। যখনই আপনি কিছু খাচ্ছেন তার ক্যালোরি মেপে নিন। এতে বাড়তি ক্যালোরি খাওয়া থেকে বিরত থাকতে পারবেন। 

স্পিরালাইজার 

এটি সাধারণত পাস্তা বা নুডুলস বানাতে ব্যবহার করা হয়। তবে ডায়েট করতে আগেই বাদ দিয়েছেন এসব খাওয়া। তবে চাইলেই গাজর, শসা বা আপেল এই স্পিরালাইজারে কেটে নিয়ে পাস্তা আকৃতির সবজি খেয়ে নিন। 

কেতলি 

একটু তৃষ্ণা পেলেই কোমল পানীয় খেতে মন চাই নিশ্চয়! তবে এতে থাকা সোডা শরীরের জন্য যেমন ক্ষতিকর তেমনি ওজন বাড়াতেও জুড়ি নেই। তাই কেতলি আপনাকে কোমল পানীয় থেকে বিরত রেখে গ্রিন টি বা ভেষজ পানীয়ের প্রতি আগ্রহী করে তুলবে। 

ব্লেন্ডার

ব্লেন্ডারে আপনি ডায়েটের জন্য স্বাস্থ্যকর স্মুদিগুলো তৈরি করতে পারবেন। ওটস, দুধ, কলা, বেরি দিয়ে স্মুদি হবে সকালের নাস্তা। বিকালে হতে পারে কোনো ফলের রস। ওজন কমাতে এটি বন্ধুর মতো আপনার পাশে থাকবে। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

Place your advertisement here
Place your advertisement here